হ্যানয়ে অনুষ্ঠিত হবে দ্বিতীয় ট্রাম্প-কিম বৈঠক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের মধ্যে পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে দ্বিতীয় শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে।

শুক্রবার টুইটারে দেওয়া এক পোস্টে ট্রাম্প নিজেই বৈঠকের স্থানটি নিশ্চিত করেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মার্কিন প্রেসিডেন্ট এক টুইটে বলেন, “আমার প্রতিনিধি একটি ফলপ্রসূ আলোচনার পর এইমাত্র উত্তর কোরিয়া ত্যাগ করেছেন। কিম জং-উনের সঙ্গে দ্বিতীয় বৈঠকের সময় ও তারিখ নির্ধারিত হয়েছে। বৈঠকটি আগামী ২৭-২৮ ফেব্রুয়ারি ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে অনুষ্ঠিত হবে”।

এর আগে গত মঙ্গলবার স্টেট অব দি ইউনিয়নের বার্ষিক ভাষণে মার্কিন প্রেসিডেন্ট ভিয়েতনামে আগামী ২৭-২৮ ফেব্রুয়ারি বৈঠকটি হবে বলে জানিয়েছিলেন। তবে কোন দেশটির কোন শহরে এ বৈঠক হবে, তা তিনি তখন ঘোষণা করেননি।

বার্তা সংস্থা থমসন রয়টার্সের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, যুক্তরাষ্ট্রের বিশেষ দূত স্টিফেন বিয়েগান উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে দেশটির শীর্ষ নেতৃত্বের সঙ্গে টানা তিনদিন ধরে বৈঠকের বিষয়বস্তু নিয়ে খুঁটিনাটি আলোচনার পর মার্কিন প্রেসিডেন্টের কাছ থেকে এই ঘোষণা এসেছে।

গত বছরের জুনে সিঙ্গাপুরে ডোনাল্ড ট্রাম্প ও কিম জং-উনের মধ্যে ঐতিহাসিক বৈঠকে উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়ে আলোচনার সূত্রপাত হয়। পরে দক্ষিণ কোরিয়ার মধ্যস্থতায় এ নিয়ে দুই দেশের মধ্যে বেশ কয়েকবার আলোচনাও হয়েছে।

print

LEAVE A REPLY