উন্নয়নে বিশ্ব ব্যাংকের সহায়তা বাড়ানোর আহ্বান অর্থমন্ত্রীর

বাংলাদেশের উন্নয়নে বিশ্ব ব্যাংকের সহায়তা বাড়ানোর আহ্বান জানিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বর্তমানে দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও উন্নয়নশীল দেশের প্রাথমিক স্বীকৃতি পাওয়ার পর বিদেশি উদ্যোক্তাদের আস্থার জায়গা এখন বাংলাদেশ। বাংলাদেশ উজ্জ্বল সম্ভাবনাময়ী অর্থনীতির দেশ। আমাদের সক্ষমতা অনেক বেড়েছে, এখন আমরা ঋণ প্রদানকারীর সাথে দর কষাকষি করে তাদের শর্তপূরণ করার সক্ষমতা রাখি। তাই বিশ্ব ব্যাংকসহ সবাই ঋণ দিতে আগ্রহী।

রোববার (৩১ মার্চ) শেরেবাংলা নগরে অর্থমন্ত্রীর অর্থনৈতিক সম্পর্ক বিভাগের কার্যালয়ে বিশ্ব ব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর বব সাউমসহ বিশ্ব ব্যাংক প্রতিনিধিদল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বর্তমানে ঢাকাতে বিশ্ব ব্যাংকের যে দল আছে তারা বাংলাদেশের চাহিদা বোঝেন। সামনে বাংলাদেশের সকল ধরনের উন্নয়নে বিশ্ব ব্যাংক সহায়তা আরও বাড়বে। বর্তমানে বিশ্ব ব্যাংকের সঙ্গে আমাদের ভালো সময় যাচ্ছে। তবে মাঝে কিছুদিন এ সংস্থার সঙ্গে খারাপ সময় পার করেছিলাম।বর্তমানে ঢাকায় বিশ্ব ব্যাংকের ভালো টিম রয়েছে। আশা করি, প্রকল্পের ঋণ সহায়তাসহ সকল ধরনের সহায়তা বাড়াবে বিশ্ব ব্যাংক।

বিশ্ব ব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর বব সাউম বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি, নারীদের কর্মস্থান ও নারী ক্ষমতায়নের প্রশংসা করেন এবং আগামীতে বাংলাদেশের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও দৃঢ় হবে বলে আশা প্রকাশ করেন।

সাক্ষাৎকালে তারা আগামী ১২-১৪ এপ্রিল ওয়াশিংটনে অনুষ্ঠিতব্য বিশ্ব ব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের বসন্তকালীন সভা নিয়ে আলোচনা করেন। এছাড়া সভায় বাংলাদেশের বিনোয়োগের খাত, জনশক্তির সম্ভাবনা, জলবায়ু পরিবর্তন প্রভাব ও রোহিঙ্গা সমস্যাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।

jagonews

print

LEAVE A REPLY