ভারতে এবার ধরা পড়ল ডেটলের ভাঁওতাবাজি!

DKDকথায় আছে, কান টানলে মাথা আসে। ম্যাগি কাণ্ডের পর একের পর এক নিত্যব্যবহার্য জিনিস পরীক্ষায় দমাদ্দম ফেল করছে। কোথাও কৃমি ভেসে উঠছে, কোথাও বা কেঁচো। এই তালিকায় নতুন সংযোজন ডেটল সাবান।

ম্যাগি এবং মাদার ডেয়ারির পর এবার ডেটল সাবানও ভারতের খাদ্য ও ওষুধ প্রশাসন FDA-র পরীক্ষায় ফেল করল। তবে স্বান্তনা একটাই, যে অন্তত ক্ষতিকারক পদার্থ মেশানোর জন্য এই অতি পরিচিত সাবান পরীক্ষায় ফেল করেনি। সাবানের প্যাকেটের গায়ে ওজন লেখা ছিল ১২৫ গ্রাম। আদপে সাবানের ওজন ছিল ১১৭ গ্রাম। তাই এই বিড়ম্বনায় পড়তে হয়েছে প্রস্তুতকারক সংস্থা রেকিট বেনকাইজার-কে।
গত বছর নভেম্বরে আগ্রা থেকে ডেটলের নমুনা সংগ্রহ করে FDA। সেটা লক্ষ্ণৌতে পরীক্ষার জন্য পাঠানো হয়। সেখানেই এই পার্থক্য ধরা পড়ে। যদিও ডেটল নিম্ন মানের সাবান তৈরির জন্য পরীক্ষায় উতরোতে পারেনি বলে একটা খবরও ছড়ায়। তার জন্য তড়িঘড়ি সংস্থার তরফ থেকে একটি বয়ানে বলা হয়, সাবান ১০০% সুরক্ষিত। নিম্ন মানের জন্য FDA তাদের চিঠি পায়নি।
চিঠির জবাবে তারা FDA-কে চিঠি লিখে জানায়, যে সাবান তৈরির পর তা বেশ কয়েকটি পরীক্ষার মধ্যে দিয়ে যায়। প্যাক করার সময় ওজনের দিকেও খেয়াল রাখা হয়। তবে কারখানা থেকে দোকান পর্যন্ত পৌঁছতে পৌঁছতে বেশ খানিকটা জলীয়বাস্প উবে যায়। তার জন্যই ওজনের এই সামান্য পার্থক্য দেখা গিয়েছে।

print

LEAVE A REPLY