জার্মানি’র স্টুটগার্ডে ঈদ পূনর্মিলনী ও সাংস্কৃতিক সন্ধ্যা

হাবিবুল্লাহ আল বাহার, জার্মানি থেকে: ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। আর এই আনন্দ সবার মাঝে ছড়িয়ে দিতে জার্মানির স্টুটগার্ড প্রবাসী বাংলাদেশীরা আয়োজন করেছিলেন ঈদ পূনর্মিলনী ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠানের। স্টুটগার্ড প্রবাসী বাংলাদেশীদের উদ্যোগে স্থানীয় একটি অডিটোরিয়ামে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে বর্ণিল আয়োজনে ঈদ পরবর্তী বাংলাদেশীদের এই মিলনমেলা অনুষ্ঠিত হয়। স্টুটগার্ড ও পার্শ্ববর্তী এলাকায় বসবাসকারী বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী এতে অংশগ্রহন করেন।

মনোমুগ্ধকর এই অনুষ্ঠান পরিচালনা করেন তানিয়া হামিদ। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন আকতারুল আলম বাবুল, মো: আলম মিল্টন, নাদিম ইউসুফ, মোহাম্মাদুল হক রিপন, হাছান, দুলাল, আমির হোসেন নাসির প্রমুখ। অনুষ্ঠানে শিশু কিশোরদের অংশগ্রহন ছিল লক্ষণীয়।

জার্মান প্রবাসী শিল্পীদের একের পর এক গান, নৃত্য অনুষ্ঠানকে করে তুলেছিল প্রাণবন্ত। অনুষ্ঠানে একাধিক গান পরিবেশন করেন তাপসি রয়। রুমকি ব্যানার্জীর নৃত্য উপস্থিত সকলকে মুগ্ধ করে। বাঙালি কমিউনিটির বিভিন্ন সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ এই অনুষ্ঠানে অংশগ্রহন করেছিলেন ফলে ঈদ পুনর্মিলনীটি পরিণত হয়েছিল প্রবাসী বাংলাদেশীদের মিলন মেলায়।

আয়োজকরা জানান, ঈদের আনন্দকে ভাগাভাগি করে নিতে এবং সকল হিংসা বিদ্বেষ ভুলে গিয়ে প্রবাসে সবাই যেন মিলেমিশে থাকতে পারে সে জন্যই তাঁরা এই মিলনমেলার আয়োজন করেছেন।

print

LEAVE A REPLY