ইসলাম গ্রহণ করলেন ঘানার এমপি

পশ্চিম আফ্রিকার দেশ ঘানার  সংসদ সদস্য কেনেডি আগায়াপং ইসলাম গ্রহণ করেছেন। ইসলামে দীক্ষিত হওয়ার পর নিজের নাম পরিবর্তন করে তিনি শেইখ উসমান রেখেছেন।

কিছুদিন তিনি পাকিস্তানে ছিলেন। সে সময় মুসলিম বন্ধুদের সঙ্গে বসবাস করে সম্পূর্ণরূপে বিশ্বাস করেছিলেন যে, ইসলামই প্রকৃতপক্ষে শান্তির ধর্ম এবং মানবিক গুণাবলি বিকাশে উৎসাহিত করে। এই অভিজ্ঞতা তাকে কাজে দিয়েছে।

সংবাদমাধ্যমকে সাবেক কেনেডি আগায়াপং জানান, ২০১২ সালে তাকে গ্রেফতারের পর মুসলমানদের প্রতি তার গভীর প্রেম বিকাশ পেয়েছিল। যখন কিছু মুসলিম যুবক দোয়া-প্রার্থনার মাধ্যমে তার মুক্তি কামনায় বিভিন্ন রকমের চেষ্টা করেছিলেন।

সে সময় কিছু মুসলিম যুবক এবং নারী-পুরুষ উভয়েই পুলিশ হেডকোয়ার্টার থেকে কয়েক মিটার দূরে তার মুক্তির জন্য গুরুত্ব সহকারে ইবাদত-দোয়া করেছিলেন। তখন তিনি ইসলামের প্রতি আরো গভীরভাবে আকৃষ্ট হন।

ঘানা ওয়েবের নেট-২ টিভির একটি সাক্ষাৎকারে তিনি বলেন, যখন আমি সাঁজোয়া গাড়ির বাইরে বেরিয়ে আসি, পুলিশ সদর দপ্তরের সামনে আমার মুক্তির জন্য অনেক মুসলিমকে  দোয়া করতে দেখেছি। এতে আমি ইসলামের প্রতি প্রীত ও তাড়িত হই।

২০১২ সালের ঘানা স্ট্যাটিকালিকাল সার্ভিসের আদমশুমারি অনুযায়ী ঘানাতে মুসলমানদের সংখ্যা ৪৫%। এসব মুসলিম স্থানীয় আকন জাতি ছাড়াও অন্য জাতি থেকে ইসলামে দীক্ষিত হয়েছেন।

মুসলমানরা উত্তর ঘানাতে সংখ্যাগরিষ্ঠ। কারণ ঘানায় ইসলামের আগমন হয় দশম শতাব্দীতে আর ১৫ তম শতাব্দীতে। খ্রিস্টধর্ম ঘানায় প্রবেশের অনেক আগেই দেশটিতে ইসলামের আলো ছড়িয়ে পড়েছিল।

insaf24

print

LEAVE A REPLY