তীব্র গরমে অতিষ্ঠ জার্মানির জনজীবন

হাবিবুল্লাহ আল বাহার, জার্মানি: অসহনীয় গরমে পুড়ছে সমগ্র ইউরোপ। এর মধ্যে ইউরোপের দেশ জার্মানি, ফ্রান্স ও বেলজিয়ামে আগামী দিনগুলোতে তাপমাত্রা অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন আবহাওয়াবিদেরা।

জার্মান আবহাওয়া বিভাগ বলছে, আজ বুধবার দেশটিতে তাপমাত্রা ৪০ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত হতে পারে। যা হবে ১৯৪৭ সালের পর দেশটিতে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। সে বছর জার্মানির ফ্রাঙ্কফুর্ট শহরে তাপমাত্রা দাঁড়িয়েছিল ৩৮ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস। এদিকে দেশটির নর্দান ভেস্টফালেন প্রদেশের কিছু স্কুলে গরমের কারনে ছুটি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

গত সোমবার থেকেই এই উচ্চ তাপমাত্রা শুরু হয়। মঙ্গলবার তাপমাত্রা ছিল ৩৪ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। জার্মানির অধিকাংশ বসতবাড়িতে শীতাতপ নিয়ন্ত্রিত ব্যবস্থা এবং ফ্যান না থাকায় অনেকেই এখন ফ্যান কিনতে বাধ্য হয়েছেন। খুব প্রয়োজনীয় কাজ ছাড়া মানুষজন বুধবার বাইরে তেমন বের হননি।

এদিকে জার্মানির প্রকৃতিবাদী সংগঠনগুলি তাপমাত্রা বৃদ্ধির এ বিষয়টিকে পরিবেশের বিপর্যয় হিসেবেই দেখছেন এবং তেল, গ্যাস ও খনিজ কয়লা পোড়ানোর ফলে বায়ুমন্ডলে গ্রিনহাউস গ্যাসের পরিমান বৃদ্ধিকে দায়ী করছেন।

print

LEAVE A REPLY