অনুশীলন, সংবাদ সম্মেলন কোথাও নেই, বিদায় নিচ্ছেন মাশরাফী!

চলতি বিশ্বকাপে বাংলাদেশের আর পাওয়ার কিছু নেই। পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি নিছক নিয়মরক্ষার ম্যাচ হয়ে দাঁড়িয়েছে তাদের জন্য। শুক্রবার লর্ডসে এই লড়াইয়ের আগে টাইগারদের অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজার অবসর নিয়ে তৈরি হয়েছে চাপা এক গুঞ্জন। ম্যাচটির মধ্য দিয়েই নাকি ক্রিকেটকে বিদায় জানিয়ে দিতে পারেন বাংলাদেশ ক্রিকেটের অন্যতম উজ্জ্বল এই নক্ষত্র।

ম্যাচটির আগের দিন বৃহস্পতিবার দলের সঙ্গে অনুশীলনে দেখা যায়নি মাশরাফীকে। আসেননি সংবাদ সম্মেলনেও। ব্যাপারটা লড়াইল এক্সপ্রেসের অবসর গুঞ্জন আরো জোরালো করেছে।

এবারের বিশ্বকাপে মোটেও ফর্মে নেই মাশরাফী। দেশসেরা পেসার হয়েও টুর্নামেন্টে সাত ম্যাচে নিয়েছেন মাত্র একটি উইকেট! ফর্মহীনতার কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমে হয়েছেন রোষানলের শিকার। প্রায় ১৮ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ার, পেসার হিসেবে এতগুলো বছরে দেশের জার্সিতে তার অর্জন, অধিনায়কের ভূমিকায় দেশের ক্রিকেটকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার ক্ষেত্রে তার অবদান, নিবেদন-সবই খড়কুটোর মতো উড়ে যাচ্ছে মুহূর্তের সমালোচনার তোড়ে।

বিশ্বকাপে বাংলাদেশের সেমিতে খেলতে না পারার জন্য যতটা না দায়ী করা হচ্ছে মাশরাফীকে, তার চেয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নড়াইল এক্সপ্রেসের বিদায়ের দাবিটাই জোরালো দেখাচ্ছে। ৩৬ বছরের মাশরাফীকে যেন আর চাইছেন না ক্রিকেটমোদীরা।

সাতটি অস্ত্রোপচারের পরও দেশের জন্য অদম্য সাহসিকতায় ছুটে বেড়ানো এই কিংবদন্তির শেষটা চলতি বিশ্বকাপেই দেখতে মুখিয়ে অনেকে। সম্মানের সঙ্গে বিদায়ের কথা অস্ফূট স্বরে উচ্চারণ হচ্ছে। সবাই যেন মাশরাফীর অবসর চাচ্ছেন।

দল সূত্রের খবর, মাশরাফীর অবসরের আলোচনা বিলেতেও থেমে নেই। খুব ক্ষীণ সুরে হলেও মহামঞ্চ থেকে বাংলাদেশের ক্রিকেটের মহানায়কের বিদায় ধ্বনি বাজছে। বিশ্বকাপই হতে পারে ২২ গজে দেশের সবচেয়ে সফল অধিনায়কের শেষ পদচারণা। লর্ডসে পাকিস্তানের ম্যাচটাই মাশরাফীর ক্যারিয়ারে যতি চিহ্ন এঁকে দিতে পারে! যদিও এখন পর্যন্ত তা সম্ভাবনার অঙ্কেই বিরাজ করছে।

জানা গেছে, চলতি মাসেই শ্রীলঙ্কা সফরে তিনটি ওয়ানডে খেলতে যেতে পারে বাংলাদেশ। ওই সিরিজেও ইতি টানতে পারেন মাশরাফী। কারণ তারপর দেশের মাটিতে দেড় বছর কোনো ওয়ানডে নেই বাংলাদেশের। আবার শ্রীলঙ্কা সফরে তিনি খেলবেন কি-না, নাকি বিশ্বকাপেই বিদায় বলবেন, সেই আলোচনাও হচ্ছে। এই চিন্তার মূলে আসলে মাশরাফীর হ্যামস্ট্রিংয়ের চোট। পর্যাপ্ত বিশ্রাম পাচ্ছেন না বলে চোট ভালো হচ্ছে না। অনেক দিন ধরেই হ্যামস্ট্রিং ভোগাচ্ছে তাকে। এই চোট নিয়ে লঙ্কা সফরেও কতটা ভালো করতে পারবেন তা ভাবনার বিষয়।

সবমিলিয়ে ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ উইকেটশিকারি (২৬৬) মাশরাফীর বিদায়টা অত্যাসন্ন তা বলতেই হচ্ছে।

print

LEAVE A REPLY