জার্মানির কার্লসরুহে বার্ষিক উৎসবে বাংলাদেশের অংশগ্রহন

হাবিবুল্লাহ আল বাহার, জার্মানি: জার্মানির কার্লসরুহ শহরে ‘ইন্টারন্যাশনালস মিটিং সেন্টার’ এর উদ্যোগে আয়োজন করা হয়েছিল বার্ষিক উৎসবের। বিভিন্ন দেশের পঞ্চাশ এর অধিক সামাজিক-সাংস্কৃতিক সংগঠন এবং সমিতি ‘এক উৎসব সবার জন্য’ নামের বাৎসরিক এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিল। জার্মানির স্থানীয় এবং বিভিন্ন দেশের প্রবাসীদের পরিচালিত বিভিন্ন সংগঠন এই উৎসবে অংশগ্রহণের মাধ্যমে তাদের দেশীয় সংস্কৃতি এবং খাবার সকলের সামনে তুলে ধরে।

বাৎসরিক এই অনুষ্ঠানের উদ্বোধন করেন কার্লসরুহ শহরের মেয়র ডঃ ফ্রাঙ্ক ম্যানট্র্যাপ। বাংলাদেশের সংস্কৃতি এবং দেশীয় বিভিন্ন খাবার সকলের সামনে তুলে ধরার লক্ষে বাংলা-জার্মান সমিতি বাৎসরিক এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিল। সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি সৈয়দ জুলফিকার আলী মনার নেতৃত্ব এবং সাধারন সম্পাদক জেমস জুয়েল বিশ্বাসের তত্বাবধায়নে বাংলা-জার্মান সমিতি বাংলাদেশের কৃষ্টি এবং সংস্কৃতি তুলে ধরেন এই উৎসবে। সার্বিক সহযোগিতায় ছিলেন সমিতির শামিম আজিজ, হাবিবুর রহমান, ডেভিড ক্রামার, আসাদুজ্জামান রতন, আহসানুল হক রোকন, প্রদিপ কুমার সাহা, মিঠু দাস, কিশোর দাস, কানন সহ আরো অনেকে।

বাংলাদেশের বিভিন্ন মুখরোচক খাবার বিক্রির মাধ্যমে দেশীয় খাবারের সাথে জার্মান এবং বিভিন্ন দেশের মানুষদের পরিচিত করানো হয়। উৎসবে অংশগ্রহণ কারীরা বাংলাদেশের বিভিন্ন খাবারের ভূয়সী প্রশংসা করেন। বাংলাদেশী খাবারের স্টলে বিক্রির দায়িত্বে ছিলেন নদি ঘানি, ছন্দা সাহা, নিগার সুলতানা, পলি দাস, আজিজ ডোরা, কোরিনা সৈয়দ ও শম্পা কানন।

এছাড়াও মিসেস গ্রিক এর নেতৃত্ব বিভিন্ন দেশের সাংস্কৃতিক পরিবেশনা করা হয় উৎসবে।

print

LEAVE A REPLY