মাটির নিচের বোমা ঘিরে আতঙ্কে জার্মানি!

দ্বিতীয় বিশ্বযুদ্ধের আমলের ৫০০ কেজি ওজনের এক বিশাল বোমা ঘিরে আতঙ্ক ছড়াল চিড়িয়াখানায়। তার জেরে গতকাল রবিবার নার্সিংহোমের রোগীসহ ১৬,৫০০ জনকে সরিয়ে দেওয়ার নির্দেশ দিল পুলিশ।

গত শনিবার জার্মানির ফ্র্যাঙ্কফুর্ট শহরের চিড়িয়াখানার কাছে নির্মাণকাজ চলার সময় মাটির নিচে পুঁতে রাখা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার এক অতিকায় বোমার হদিশ মিললে এলাকাজুড়ে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। বোমাটি নিষ্ক্রিয় করার জন্য ডাক পড়ে পুলিশের বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত বাহিনীর। কিন্তু সমস্যা দেখা যায়, বোমাটির মাথায় বসানো দুটির মধ্যে একটি ডিটোনেটর মাটিচাপা থাকায়।

মাটি খুঁড়ে বোমার ওই অংশ নিরাপদে উপরে তুলে আনতে গিয়ে সমস্যা দেখা দেওয়ায় ঝুঁকি নিতে চায়নি বোমা নিষ্ক্রিয়কারী বাহিনী। তখনই চিড়িয়াখানা সংলগ্ন এলাকার বাসিন্দাদের সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। কর্তৃপক্ষের নির্দেশ মেনে এলাকার এক নার্সিংহোমে ভর্তি প্রায় ২৫ জন কোমায় আচ্ছন্ন এবং স্ট্রোক আক্রান্ত রোগীকে অন্য হাসপাতালে স্থানান্তরিত করা হয়। ঘটনার জেরে অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হয় ফ্র্যাঙ্কফুর্ট চিড়িয়াখানা। জানা গেছে, বোমাতঙ্কের জেরে বেশ কিছু রুটে বাস, ট্রাম মেট্রোরেল চলাচল স্থগিত রাখা হয়। পাশাপাশি বোমাতঙ্কের জেরে ফ্র্যাঙ্কফুর্ট শহরকে এড়িয়ে চলে বেশিরভাগ বিমান।

print

LEAVE A REPLY