স্মার্টকার্ড থেকে পাসপোর্ট সব একাই দিতেন তিনি

ন্যাশনাল আইডি কার্ড থেকে শুরু করে পাসপোর্ট। এমনকি জন্মনিবন্ধন সনদ, ড্রাইভিং লাইসেন্স, ট্রেড লাইসেন্সসহ দেশের সব প্রতিষ্ঠানের নকল সনদ, লাইসেন্স ও কার্ড পাওয়া যেত এক প্রতিষ্ঠানেই। গতকাল সোমবার দুপুরে পাবনা সদর উপজেলার দাপুনিয়া ইউনিয়নের আট মাইল এলাকার গাতি বাজারে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে এমন একটি প্রতিষ্ঠানের সন্ধান পেয়েছে। প্রতিষ্ঠানটি থেকে বেশ কিছু নকল সনদ, লাইসেন্স ও কার্ড জব্দ করা হয়েছে।

আদালত প্রতিষ্ঠানের মালিক মো. আজিজুল হাকিমকে (৩০) গ্রেপ্তার করে থানায় হস্তান্তর ও প্রতিষ্ঠানটি সিলগালা করে দিয়েছেন। গ্রেপ্তার আজিজুল হাকিমের বাড়ি ওই বাজারের পাশের গাতি গ্রামে।

অভিযানে নেতৃত্ব দেন পাবনা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জয়নাল আবেদীন। তিনি জানান, আজিজুল হাকিম দীর্ঘদিন আগে কম্পিউটার ব্যবসার নামে ‘তিন ভাই কম্পিউটার মিডিয়া’ ওই প্রতিষ্ঠানটি গড়ে তোলেন। প্রথম দিকে তিনি কম্পিউটার দিয়ে প্রিন্টসহ অন্যান্য কাজ করতেন। পরে তিনি নকল ন্যাশনাল আইডি কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, ট্রেড লাইসেন্সসহ বিভিন্ন প্রতিষ্ঠানের নকল কার্ড ও সনদ তৈরি করতে থাকেন। গোপন সংবাদের ভিত্তিতে গতকাল বেলা একটার দিকে তাঁর প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়। অভিযানে ঘটনার সত্যতা মেলে। এ সময় ওই প্রতিষ্ঠান থেকে বেশ কিছু নকল আইডি কার্ড, স্মার্টকার্ড, জন্মনিবন্ধন ও ট্রেড লাইসেন্স জব্দ করা হয়। এ ছাড়া এসব কার্ড তৈরিতে ব্যবহার করা দুটি কম্পিউটার, দুটি প্রিন্টার এবং একটি স্ক্যানার মেশিন জব্দ করা হয়েছে। পরে প্রতিষ্ঠানটির মালিককে গ্রেপ্তার করে থানায় হস্তান্তর ও প্রতিষ্ঠানটি সিলগালা করে দেওয়া হয়।

ইউএনও মো. জয়নাল আবেদীন প্রথম আলোকে বলেন, গ্রেপ্তার ওই ব্যক্তির অপরাধ ভ্রাম্যমাণ আদালতের কোনো ধারায় না পড়ায় তাঁর বিরুদ্ধে নিয়মিত মামলা করা হয়েছে।

উৎসঃ   prothomalo
print

LEAVE A REPLY