সব সরকারি কলেজ বিশ্ববিদ্যালয়ের অধীনে যাবে: প্রধানমন্ত্রী

দেশের সব সরকারি কলেজ ওই এলাকার বিশ্ববিদ্যালয়ের অধীনে যাবে। বেসরকারি কলেজগুলো থাকবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে। এমন নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশনা দেন তিনি।

আজ মঙ্গলবার শেরে বাংলানগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেকের সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এ বিষয়ে বলেন, ‘কোনো কোনো বিশ্ববিদ্যালয়ে এখন ৩০ হাজার ৪০ হাজার ছাত্রছাত্রী। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বিশ্ববিদ্যালয়গুলোর জন্য একটি সীমা ঠিক করে দিতে পারে। তাহলে বিশ্ববিদ্যালয়গুলোর ওপর ভর্তির চাপ কমে আসবে।’ বলেন, ‘কোনো এলাকার পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে ওই এলাকার সব সরকারি কলেজ অধিভুক্ত হবে। শিক্ষামন্ত্রণালয় এটা নির্ধারণ করে দেবে।’

মন্ত্রী বলেন, ‘আজকের সভায় সাত হাজার ৭৪৪ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ে ১৩টি প্রকল্প অনুমোদন করা হয়েছে। এর মধ্যে জিওবি তহবিলের ছয় হাজার ৪১৪ কোটি ৯৭ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন প্রায় ১৮৯ কোটি ছয় লাখ টাকা এবং প্রকল্প ঋণ থেকে ১১৪০ কোটি ৪৪ লাখ টাকার জোগান দেওয়া হবে।’

সভায় তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়কমন্ত্রী মো. শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা সভার কার্যক্রমে অংশগ্রহণ করেন।

সভায় মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজির মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্য, সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

NTV

print

LEAVE A REPLY