হাশরের দিনে হলেও সিইসিকে জবাবদিহি করতে হবে : আবুল মকসুদ

বিশিষ্ট সাহিত্যিক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ অস্বচ্ছ ও গোঁজামিলের নির্বাচন অনুষ্ঠানের জন্য সিইসিকে দায়ী করেছেন। তিনি বলেছেন, এমন নির্বাচন আয়োজনের জন্য বর্তমান প্রধান নির্বাচন কমিশনকে (সিইসি) রোজ হাশরের দিনে হলেও জবাবদিহি করতে হবে। তিনি বলেন, অতীতেও অস্বচ্ছ নির্বাচন হয়েছে, গোঁজামিলের নির্বাচন হয়েছে। কিন্তু বর্তমান নির্বাচন কমিশন গোঁজামিলে না গিয়ে ‘সোজামিল’ অর্থাৎ শতভাগ ভোটে চলে গেছে, যা মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সুশাসনের জন্য নাগরিক-সুজন আয়োজিত ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল বিশ্লেষণ’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। সুজন সভাপতি ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এম. হাফিজউদ্দিন খানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, নির্বাহী সদস্য স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ এবং বিশিষ্ট আইনজীবী ড. শাহদীন মালিক বক্তব্য দেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার।

জাতীয় নির্বাচনে বিস্ময়কর, অবিশ^াস্য ভোট : জাতীয় সংসদ নির্বাচনের বিভিন্ন আসনে বিস্ময়কর ও অবিশ^াস্য ভোট পড়েছে-এমন অভিযোগ তুলে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠনের দাবি জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক-সুজন। সুজন নেতৃবৃন্দ বলেছেন, রাষ্ট্রপতিকে এ কাউন্সিল গঠন করে নির্বাচন কমিশনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানাই আমরা। এভাবে নির্বাচনী ব্যবস্থা ধ্বংস হয়ে গেলে গণতান্ত্রিক সমাজ বিনির্মাণের স্বপ্ন অপূর্ণই থেকে যাবে।

গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে অনুষ্ঠিত ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল বিশ্লেষণ’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। সুজন সভাপতি ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এম. হাফিজউদ্দিন খানের সভাপতিত্বে সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, নির্বাহী সদস্য কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ এবং বিশিষ্ট আইনজীবী ড. শাহদীন মালিক বক্তব্য দেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার।

print

LEAVE A REPLY