কোরবানী_চামড়া প্রক্রিয়াজাত করে ব্যবহার উপযুগী বানাবেন যেভাবে

কোরবানী_চামড়া বিক্রি করলে মিসকিনের সম্পদ। বিক্রি না করলে  আপনার সম্পদ। উপযুক্ত দাম না পেলে সিন্ডিকেটেড লুটেরা দুর্বৃত্তদের ভোগ করতে দেবেন না। নিজের চামড়া নিজে উপভোগ করুন। চাইলে খেতে পারেন। সুস্বাদু। একটু পরিশ্রম করতে প্রস্তুত থাকলে নিজে ট্যানিং করে মেঝের রাগ, গদি, বিছানা, চেয়ার, সোফার উপরে থ্রো হিসেবে ব্যবহার করুন। এটা শখের কাজ, সৌখিন বস্তু হতে পারে। একদম সহজ। দেখুন কিভাবে করবেনঃ

১.
চামড়া সমান জায়গায় বিছিয়ে নিন। (বাঁশের দর্মা, হার্ড বোড বা কাঠের টেবিল, তক্তার উপর বিছাতে পারেন) তবে খালি মাটিতে নয়। খালানোর সময় রয়ে যাওয়া মাংস, চর্বি তুলে নিন। সাবধানে তুলুন যাতে চামড়া কেটে না যায। অপরিস্কার থাকলে বা খাল তোলার সময় মাটি ময়লা, জবেহর রক্ত থাকলে তা ধুয়ে নিন এবং ভালোভাবে পানি ঝরিয়ে নিন। চোষ কাগজ কিংবা পুরোনো পরিস্কার সুতি কাপড় দিয়ে পানি চুষে নিতে পারেন।

২.
পশমের উল্টো পীঠে ভালো করে উদার ভাবে লবনের আস্তর দিন। অনুপাত মোটামুটি চামড়ার প্রতি কেজি ওজনের জন্য ১ কেজি লবন ধরুন। আয়োডিনমুক্ত লবন ভালো এ কাজের জন্য। এমনভাবে লবন দিন যাতে কোন অংশ লবন ছাড়া না থাকে।

৩.
লবন দেবার পর এভাবে দু তিন সপ্তাহ্ ফেলে রাখুন ছায়ায়। বাতাসে শুকাবে ধীরে ধীরে। রোদ থাকলে বাইরে রোদ্রে দিতে পারেন। একটু কাত করে রাখুন যাতে চামড়া থেকে গলা পানি গড়িয়ে পড়ে যেতে পারে।

৪ .
দু বা তিন সপ্তাহ্ পর চামড়া ধুয়ে ফেলুন। ঠাণ্ডা ও পরিষ্কার পানি ব্যবহার করুন। সমস্ত লবন ছাড়িয়ে নিতে বেশ কয়েকবার ধুতে হবে। প্রয়োজনে কিছুক্ষণ ভিজিয়ে রেখে এভাবে বার বার ধুয়ে নিন। এ কাজে মাটির গামলা বা প্লাস্টিকের বালতি বা গামলা ব্যবহার করুন। ধাতব পাত্র নয়।

৫.
ধোয়া শেষ হলে, গামলা থেকে নামিয়ে পানি ঝরিয়ে নিন। আবারো দেখুন পশমের অপর পীঠে কোন মাংস, চর্বির কোন অবশেষ অাছে কি না। থাকলে তা তুলে ফেলে দিন।

৬.
এবার গামলায় চামড়া ডুবানোর মত পর্যাপ্ত পরিমাণ ফিটকিরি গুলিয়ে নিন। ১ সপ্তাহ্ ফিটকিরিতে ডুবিয়ে রাখুন। (৬/৭ গ্যালন পানিতে ১ পাউণ্ড ফিটকিরি মিশাবেন। ছাগল বা ভেড়ার জন্য এর অর্ধেক)। ফিটকিরির বদলে সোহাগাও ব্যবহার করতে পারেন। কিংবা দুটি মিশিয়েও ব্যবহার করতে পারেন। ধাতব পাত্র ব্যবহার করবেন না। তাতে রাসায়নিক বিক্রিয়া ঘটতে পারে এবং চামড়া নষ্ট হতে পারে।

৭.
১ সপ্তাহ্ পর তুলে ফেলুন এবং ভালো করে ধুয়ে শুকিয়ে নিন। আপনার ব্যবহারের জন্য প্রস্তুত। ব্যবহার শুরু করুন।

[প্রক্রিয়াকৃত একটি গরুর চামড়া আকার ও দৃশ্য/বর্ণ অনযায়ী ন্যূনতম ১০,০০০-১৫,০০০ হাজার টাকার বিলাসী পণ্য এবং ছাগল বা ভেড়ার চামড়া ১,০০০-৩,০০০ টাকার পণ্য।]

#ঈদ_মোবারক

Image may contain: food
No photo description available.
No photo description available.
কপি -মোঃ শাহ আলম
print

LEAVE A REPLY