জার্মানিতে জাতীয় শোক দিবস পালন

হাবিবুল্লাহ আল বাহার, জার্মানি: জার্মানীর রাজধানী বার্লিনে যথাযোগ্য মর্য্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৪৪ তম শাহাদৎ বার্ষিকি ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। ১৫ আগস্ট বৃহস্পতিবার বার্লিনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদতবার্ষিকী পালন করা হয়। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ সহ দূতাবাসের কর্মকর্তা ও জার্মানি প্রবাসী বাংলাদেশীরা।

পরে রাস্ট্রদূত ইমতিয়াজ আহমেদ এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বঙ্গবন্ধুর জীবন আদর্শ তুলে ধরে বক্তৃতা করেন আওয়ামীলীগ নেতা মিজানুর হক খান , জার্মান বঙ্গবন্ধু ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি ইউনুছ আলী খান, বার্লিন আওয়ামীলীগ নেতা মাসুদ রহমান, নূরে আলম সিদ্দিকি রুবেল, হাফিজুর রহমান আলম, মোবারক আলী ভূঁইয়া বকুল প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন কাউন্সিলর শফিউল আজম।

বক্তারা বলেন, মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি পরিকল্পিতভাবে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। এটা ছিল ইতিহাসের জঘন্যতম হত্যাকাণ্ড। ঘাতকরা বঙ্গবন্ধুর আদর্শকে হত্যা করতে চেয়েছিল। কিন্তু তারা সফল হয়নি। জাতির পিতার আদর্শ নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে সকলকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে।

print

LEAVE A REPLY