ভারতে কেমিক্যাল কারখানায় বিস্ফোরণে নিহত কমপক্ষে ২০

ভারতের মহারাষ্ট্র রাজ্যের ধুলে জেলার শিরপুরে একটি রাসায়নিক কারখানায় ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছে কমপক্ষে ২০ জন। পাশাপাশি গুরুতর আহত হয়েছে আরো ১৫ জন।

শনিবার স্থানীয় সময় সকাল পৌনে ১০টার দিকে বিস্ফোরণের এই ঘটনা ঘটে। শিরপুর তালুকার ওয়াগাধি গ্রামে কেমিক্যাল কারখানাটি অবস্থিত।

ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে- বিস্ফোরণের পর ওই কারখানার ভিতর আটকে পড়েছে ৮০ জন মানুষ। পাশাপাশি রাসায়নিক গ্যাসের কারণে কারখানার আশেপাশের এলাকায় শ্বাস-প্রশ্বাস নিতে সমস্যা হচ্ছে। এতে অনেকে অসুস্থ হয়ে পড়ছেন বলে খবর পাওয়া গেছে। ইতোমধ্যেই ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের ১০টি গাড়ি পৌছে আগুন নিযন্ত্রণ ও উদ্ধার অভিযান শুরু করেছে।

সংবাদ সংস্থা পিটিআইকে মহারাষ্ট্র পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন, ঘটনার সময় কারখানায় উপস্থিত ছিলেন প্রায় ১০০ শ্রমিক। সিলিন্ডার ফেটে বিস্ফোরণ হয় বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। প্রচুর দাহ্য পদার্থ রয়েছে ওই কারখানায়। পাশাপাশি দুর্ঘটনার পর একাধিক সিলিন্ডারের বিস্ফোরণের আওয়াজ শোনা যায় বলেও দাবি করেছেন স্থানীয়রা।

শিরপুরের পুলিশ জানাচ্ছে, এখনও পর্যন্ত ৮টি লাশ উদ্ধার করা হয়েছে। যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ চালাচ্ছেন বিপর্যয় মোকাবিলার দফতরের কর্মীরা। উদ্ধারকাজে নজরদারি রাখতে ঘটনাস্থলে পুলিশ, ফায়ার সার্ভিস এবং বিপর্যয় মোকাবিলা দফতরের অফিসরারও উপস্থিত রয়েছেন।

print

LEAVE A REPLY