জার্মানির মিউনিখে শোক দিবস পালিত (ভিডিও)

হাবিবুল্লাহ আল বাহার, জার্মানী: জার্মানির মিউনিখে যথাযথ মর্যাদা ও বিনম্র শ্রদ্ধায় পালিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস।

এ উপলক্ষে সম্প্রতি মিউনিখ আওয়ামী লীগের উদ্যোগে স্থানীয় একটি অডিটোরিয়ামে ‘১৫ আগস্ট থেকে ২১ আগস্ট : বাংলাদেশের ইতিহাসের এক কালো অধ্যায়’ শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সভার শুরুতে কোরআন তেলাওয়াত ও জাতীয় সংগীতের পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানসহ ১৫ ও ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত সবার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। তারপর একে একে সবাই বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা মাসুম মিয়ার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা, আওয়ামী লীগ নেতা মোহাম্মদ শাহাবুদ্দিন। আলোচনা সভায় বক্তব্য দেন হাফিজুর রহমান আলম, মাবু জাফর স্বপন, মাহফুজ ফারুক, হাকিম টিটু, রোমান মিয়া, আনোয়ার হোসেন, কাজী আব্দুল মজিদ, কাজল দাস, গণজাগরণ মঞ্চের সংগঠক মাহমুদুল হাসান মুন্সি, মমতাজুল ফেরদাউস জোয়ারদার লিপু, আবুল কালাম, সেলিম ভূঁইয়া, আবির হোসেনসহ আরও অনেকে।

সভায় বক্তারা বলেন, স্বাধীনতার পরাজিত শক্তি ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালোরাতে বঙ্গবন্ধু এবং তার পরিবারের সদস্যদের হত্যার মাধ্যমে জাতির ইতিহাসে একটি কলঙ্কজনক অধ্যায় রচনা করেছিল। বঙ্গবন্ধুকে হত্যা করে ঘাতকরা স্বাধীনতার মূলমন্ত্রকে মুছে দিতে চেয়েছিল।

তারা বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে নিয়ে দ্রুত বিচারের রায় কার্যকর করার জন্য সরকারের কাছে জোর দাবি জানান। এ ছাড়া ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার পালাতক আসামিদের দেশে ফেরাতেও সরকারের প্রতি দাবি জানান তারা।

print

LEAVE A REPLY