ওয়াট হিন্দুস্তান থিঙ্কস টুডে বাংলাদেশী স্যেকুলারস উইল ফলো ইট টুমোরো

নার্গিস আর রাজ কাপুরের একটা সিনেমা ছিল শ্রী ৪২০। সেখানে একটা মজার গান ছিল। সেই গানের লিরিকটা এই রকম; মেরা জুতা হ্যায় জাপানী, ইয়ে পাতলুন ইংলিশস্তানি, সার পে লাল টোপি রুশী ফির ভি দিল হ্যায় হিন্দুস্তানি।

এই গানটা বাংলাদেশের বাম স্যেকুলার, বাঙালি জাতীয়তাবাদীরা তাঁদের সংঘ সংগীত হিসেবে গ্রহণ করতে পারে। এদের গায়ে যেই জামাই থাকুক না কেন, মুখে যেই জবানই থাকুক না কেন, বুকের ভেতরে খুলে দেখবেন এদের দিল ভি হিন্দুস্তানি। ওয়াট হিন্দুস্তান থিঙ্কস টুডে বাংলাদেশী স্যেকুলারস উইল ফলো ইট টুমোরো।

মোদী চিক্কুর দিল বেলুচিস্থান কইয়্যা, আর এরা এইখানে ফেবুতে বেলুচিস্তান বেলুচিস্তান কইয়্যা হুক্কা হুয়া করতেছে। এদের সুবাদেই জানলাম বেলুচরা নাকি মুক্তিযুদ্ধে সমর্থন দিয়েছিল, আরিব্বাস, এতদিন শুনলাম পাকিস্তানের কোন নাগরিক বাংলাদেশকে দেখতে পারেনা। বেলুচরা নাকি দয়ালু। তা ভাই ২৫শে মার্চ রাতে ঢাকা বিশ্ববিদ্যালয় আর ইপিআরে কারা গণহত্যা চালিয়েছিল? বেলুচ রেজিমেন্ট তো? আরেকটা তত্ত্ব হচ্ছে বেলুচ রেজিমেন্টে শুধু বেলুচরাই নাই অন্য এথিনিক গ্রুপও আছে। মরে যাই মরে যাই। তাহলে আপনাদের গুরু হুমায়ুন আজাদের কী হবে? তিনি যে বলেছিলেন, “পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও”। এখন যদি কেউ বলে “পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা স্বাধীনতার দাবী নিয়ে আসে, তখনও”। তাহলে কী হপে?

যাই হোক আমি বেলুচদের ন্যায়সঙ্গত লড়াইয়ের সাথে আছি, আছি কাশ্মীরিদের লড়াইয়ের সাথেও।

আহারে, চমকে উঠলেন কেন ভাই? কাশ্মীর শুনে দিলে ব্যাথা লাগলো? আহারে, বেচারা বেচারা।

পিনাকী ভট্টাচার্য

print

LEAVE A REPLY