ভারত অধিকৃত কাশ্মীরে আন্তর্জাতিক হস্তক্ষেপের আহ্বান, ব্রিটিশ বিরোধী দলের প্রস্তাব পাস

ব্রিটিশ বিরোধী লেবার পার্টি বুধবার ব্রাইটনে তাদের বার্ষিক সম্মেলনে জম্মু ও কাশ্মীরে আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপ কামনা করে একটি প্রস্তাব পাস করেছে। প্রস্তাবটিতে কাশ্মীর বিরোধ নিরসনে জাতিসংঘ-নেতৃত্বাধীন গণভোটেরও আহ্বান জানানো হয়েছে।

ব্যাকবার্ন, ডাডলি নর্থ, কেগলি, স্টকপোর্ট ও ওয়াকফিল্ড এলাকার লেবার পার্টির শাখাগুলো কাশ্মীরে ভারত সরকারের সাম্প্রতিক পদক্ষেপের নিন্দা করে।

এদিকে নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে কাশ্মীর বিষয়ক ইসলামি সহযোগিতা সংস্থার কন্টাক গ্রুপের সদস্যরা এক সভায় মিলিত হয়ে কাশ্মীরী জনগণের দুর্ভোগের প্রতি পূর্ণ সহমর্মিতা প্রকাশ করে, ভারত-নিয়ন্ত্রিত কাশ্মীরের ওপর থেকে নির্যাতনমূলক অবরোধ প্রত্যাহার ও অবৈধ সম্প্রসারণ বাতিল করার আহ্বান জানায়। ওআইসির মন্ত্রী পর্যায়ের সভার পর সাংবাদিকদের ব্রিফিংকালে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি সর্বসম্মতভাবে গৃহীত এই ইশতেহারকে ইতিবাচক ঘটনা হিসেবে অভিহিত করে।

কাশ্মীরী প্রতিনিধি ইশতিয়াক হামিদ ওআইসি কন্টাক গ্রুপের সাথে বৈঠককালে বলেন, কাশ্মীর উপত্যকায় ব্যাপক মানবাধিকার লঙ্ঘন করছে ভারত। এসব অপরাধ স্বাধীন মিডিয়া বা পর্যবেক্ষকদের কাছ থেকেও তারা দূরে রাখার ব্যবস্থা গ্রহণ করেছে।

এদিকে নিউ ইয়র্কের আইকনিক টাইমস স্কয়ারে আলোকসজ্জায় অধিকৃত কাশ্মীরের জনগণের প্রতি সংহতি জানানো হয়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জাতিসংঘ সাধারণ পরিষদে বক্তৃতা প্রদানের আগ দিয়ে এমনটা করা হয়। পাকিস্তানি সম্প্রদায়ের উদ্যোগে একটি স্ক্রিন বিজ্ঞাপনে মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চলটিতে ভারতীয় নিরাপত্তা বাহিনীর পরিচালিত ভয়াবহ মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি তুলে ধরা হয়।

সাউথ এশিয়ান মনিটর

print

LEAVE A REPLY