পেঁয়াজ ছাড়াই সবজির কোরমা

অনেকেই মনে করেন পেঁয়াজ ছাড়া কোনো তরকারি রান্না করা যায় না। পেঁয়াজ-রসুন ছাড়াও খুব সহজেই মুখরোচক খাবার তৈরি করা যায়। এমনি একটি খাবার হচ্ছে সবজির কোরমা।

উপকরণ

দেড় ইঞ্চি পরিমাণ আদা, ৩-৪টি কাঁচামরিচ, আধা চা চামচ গরম মসলা, এক চা চামচ ধনিয়া গুঁড়া, আধা চা চামচ মরিচ গুঁড়া, ১/৩ চা চামচ: এলাচ, লবঙ্গ, কালো গোলমরিচ, আধা চা চামচ বিট লবণ, এক চা চামচ লেবুর রস, তিন টেবিল চামচ পানি, ১/৪ কাপ কাজুবাদাম (গরম পানিতে ভেজানো)।

১ চা চামচ কর্নস্টার্চ, ৩/৪ কাপ দুধ, এক চা চামচ তেল, আধা চা চামচ গোটা জিরা, আধা ইঞ্চি পরিমাণ দারুচিনি, দুইটি তেজপাতা।

তিন কাপ সবজি (আলু, ফুলকপি, গাজর, ক্যাপসিকাম, ব্রকলি, পেঁপে) কুঁচি, ১/৩ কাপ মটরশুঁটি (যদি সহজলভ্য হয়, স্বাদমতো লবণ ও পরিবেশনের জন্য ধনিয়া পাতা কুঁচি।

প্রণালী

১. আদা, কাঁচামরিচ, লেবুর রস, সকল মসলা ও তিন টেবিল চামচ পানি একসাথে ব্লেন্ড করতে হবে। এবারে কাজুবাদাম, কর্নস্টার্চ ও দুধ একসাথে ব্লেন্ড করে ঘন পেস্ট তৈরি করতে হবে।

২. চুলাতে কড়াই বসিয়ে তেল দিয়ে মাঝারি আঁচে গরম করতে হবে এবং এতে জিরা দিয়ে হালকা ভেজে নিতে হবে। জিরার রঙ গাড় হলে এতে দারুচিনি, এলাচ, তেজপাতা দিয়ে মিনিটখানেক ভেজে মরিচ-মসলার পেস্ট দিয়ে দিতে হবে। চুলার আঁচ কমিয়ে ৪-৫ মিনিটের জন্য নাড়তে হবে।

৩. এখন এতে কাজুবাদামের পেস্ট দিয়ে মিনিট দিয়েক নেড়ে সবজি ও পরিমাণমতো লবণ দিতে হবে। নেড়েচেড়ে মসলার সাথে সবজি মিশিয়ে অল্প আঁচে রেখে কড়াইয়ের মুখ ঢেকে দিতে হবে ১৫ মিনিটের জন্য। প্রয়োজনে মাঝে মাঝে একবার ঢাকনা খুলে নেড়ে দিতে হবে, যেন পুড়ে না যায়।

৪. সবজি থেকে পানি উঠে আসলে ঢাকনা খুলে মিনিট খানেক নেড়ে ঝাল ও লবণ দেখে নিতে হবে। এরপর পুনরায় ঢেকে দিতে হবে দশ মিনিটের জন্য।

ঝোল টেনে আসলে সবজির উপরে গোলমরিচের গুঁড়া ছিটিয়ে নামিয়ে নিতে হবে এবং ধনিয়া পাতার কুঁচি ছড়িয়ে পরিবেশন করতে হবে সবজির কোরমা।

যুগান্তর

print

LEAVE A REPLY