লন্ডনে বার এট ল’তে বাংলাদেশি ছাত্রের সাফল্য

ইংল্যান্ডের লন্ডনে এহসানুল ইসলাম অরিত নামের এক বাংলাদেশি ছাত্র বার-এট-ল ডিগ্রিতে শীর্ষস্থানে থাকার সফলতা অর্জন করেছেন। গত ৩ ডিসেম্বর The Inner Temple এর Call to bar অনুষ্ঠিত হয়। সেখানে অরিততের এই আউটষ্ট্যান্ডিং ফলাফল ঘোষণা করা হয়।

সর্বোচ্চ নাম্বার পাওয়ার জন্য মেধাবী এই ছাত্র ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেলে দেশে ডেইলি স্টার অ্যাওয়ার্ড পেয়েছেন। আর সেই থেকে তার সফলতার গল্প শুরু বিদেশের মাটিতে।

ইংরেজি মাধ্যমে পড়া অরিত শৈশব থেকেই মেধাবী। তিনি ২০১৩ সালে Lord Inner Templeman স্কলারশিপ নিয়ে ওয়েষ্ট অফ ইংল্যান্ড (ব্রিষ্টল) ইউনিভার্সিটিতে আইন বিষয়ে পড়তে যান। সেখানে এলএলবিতে (অর্নাস) প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হয়ে নিজের শীর্ষত্ব বজায় রাখেন। আর এ জন্য পুরস্কার পান ২০১৫ সালে। নিউক্যাসেল ইউনিভার্সিটি থেকে এলএলএম করেন। ২০১৬ সালে পুনরায় এলএলএম-য়ে আউটষ্ট্যাডিং রেজাল্টর জন্য বিশ্ববিদ্যালয় তাকে ‘Prize for outstaning performance in LLM’ সম্মাননা প্রদান করে। এরপরই তার ব্যারিস্টার হবার স্বপ্নকে বাস্তব করে ‘The Honourable Society of the Inner Temple’ স্কলারশিপ।
বর্তমানে অরিত ইংল্যান্ডের Albion chembar- এ শিক্ষানবিশ আইনজীবী ও ‘Consultant on rwandan criminal justice policy project’ হিসাবে কাজ করছেন।

সাংবাদিক পেশায় জড়িত মা হাসিনা আকতার নিগারের কাছ থেকে তিনি জেনেছেন বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের ইতিহাস। শিখেছেন মা, মাটি ও মানুষকে ভালোবাসতে।

print

LEAVE A REPLY