বরিশালে ‘পুস্পকলির কথা’ পত্রিকার প্রকাশনা অনুষ্ঠান

গত ১৩ই ডিসেম্বর ২০১৯ তারিখে অনুষ্ঠিত হয়ে গেলো ঐতিহ্যবাহী বরিশাল থেকে প্রকাশিত ত্রৈমাসিক সাহিত্য পত্রিকা ‘পুস্পকলির কথা’ প্রকাশনা অনুষ্ঠান। জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান সূচনা হয়। এরপর বুদ্ধিজীবী দিবস উপলক্ষে উপস্থিত সকলে দাড়িয়ে এক মিনিট নিরবতায় শ্রদ্ধা নিবেদন করা হয়।

এরপর পত্রিকার প্রকাশক ও সম্পাদকের কথা দিয়ে আলোচনা অনুষ্ঠান শুরু হয়। উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যক্ষ মোহাম্মদ হানিফ, এস এম অজিয়র রহমান, জেলা প্রশাসক বরিশাল জেলা, মোয়াজ্জেম হোসেন ভুইয়া উপ পুলিশ কমিশনার (সাউথ), ইমানুল হাকিম, তপংকর চক্রবর্তী ( সভাপতি জাতীয় কবিতা পরিষদ), অধ্যক্ষ বিমল, এইচ এম মাহবুবুল আলম, মাহমুদ, লুতফুর রহমান, ডক্টর বাহাউদ্দীন গোলাপ ( প্রধান সমন্বয়কারী বিশ্ব সাহিত্য পাঠচক্র, বরিশাল) আরও উপস্থিত ছিলেন বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষিকা ছাত্র ছাত্রী অবিভাবকবৃন্দ।

আলোচনায় বক্তারা সম্পুর্ন ভিন্নমাত্রার পত্রিকার ভূয়সী প্রশংসা করেন। জাতীয় কবিতা পরিষদ এর সভাপতি তপংকর চক্রবর্তী বলেন, বিগত পঞ্চাশ বছরে বরিশালে এই প্রথম কোনো নারী শিশুদের নিয়ে পত্রিকা প্রকাশের উদ্যোগ নিয়েছেন যা সত্যিকারের প্রসংশার দাবি রাখে। জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান বলেন, শিশুদের প্রতিভা বিকাশে পত্রিকাটি সহায়ক হবে। সকলের সহযোগিতায় পত্রিকা সফলতা পাবে। এইচ এম মাহবুবুল আলম বলেন, সম্পাদক ও প্রকাশক শামীমা সুলতানার এ ধরনের সাহসী উদ্যোগ সাহিত্য অংগনকে সমৃদ্ধ করবে। ডক্টর বাহাউদ্দীন গোলাপ পত্রিকার সফলতা কামনা করে সবসময় পাশে থাকার ইচ্ছা ব্যক্ত করেন। অবিভাবক আবু জাফর বলেন তার সন্তানের সৃষ্টি পত্রিকায় প্রকাশিত হওয়ায় তিনি আপ্লুত। এতে সন্তান নতুন কিছু সৃষ্টিতে আরো আগ্রহী হবে। তিনি সকল অবিভাবকদের সন্তানের প্রতি সচেতন হওয়ার আহবান জানান। তিনি পত্রিকার সফলতা কামনা করেন।

পুস্পকলির কথা পত্রিকায় এ সংখ্যায় যে সকল শিশু কিশোর এর লেখা প্রকাশিত হয়েছে তাদের সকলের হাতে পত্রিকার কপি তুলে দেন জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান এবং শিক্ষাবিদ জনাব মোহাম্মদ হানিফ। অনুষ্ঠানের ২য় পর্যায়ে অনুষ্ঠিত হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

print

LEAVE A REPLY