২৫০ কেজির আইএস নেতাকে নেয়া হল ট্রাকে

ইসলামিক স্টেটের (আইএস) অন্যতম ‘গডফাদার’ আবু আবদুল বারীকে গ্রেফতার করেছেন ইরাকের নিরাপত্তা বাহিনীর সদস্যরা। ২৫০ কেজি (৫৬০ পাউন্ড) ওজনের এই আইএস নেতাকে পুলিশের জিপে ঢোকানো সম্ভব হয়নি। ইরাকের মসুলের গোপন আস্তানা থেকে গ্রেফতারের পর তাকে পিকআপ ট্রাকে নিয়ে যায় পুলিশ। আবু আবদুল বারী ক্ষমতাতেও ‘হেভি ওয়েট’। আইএস প্রধান আবু বকর-আল বাগদাদির পরই জঙ্গি সংগঠনের অন্যতম ‘গডফাদার’ আবু আবদুল বারী। তিনি আইএসের শিফা আল-নিমাহ নামেও পরিচিত।

আবু-বকর আল বাগদাদি নিহত হওয়ার পর বিশ্বের বিভিন্ন দেশে আইএসের বার্তা ছড়িয়ে দেয়াই ছিল আবু আবদুল বারীর কাজ। তার কাছ থেকে আরও অনেক গোপন আস্তানার খোঁজ মিলবে বলে মনে করছেন ইরাকের নিরাপত্তা বাহিনীর সদস্যরা। গণহত্যা, ধর্ষণ, নাশকতা-বিস্ফোরণসহ তার বিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে। বাগদাদির মতোই ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় ছিলেন শিফা আল-নিমাহ। আইএসের অনুগত না হলে আবু আবদুল বারী ইসলামিক নেতাদের হত্যার ‘ফতোয়া’ দিতেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এই জঙ্গি নেতার নাম ‘জাব্বা দ্য জিহাদি’। হলিউডের বিখ্যাত ‘স্টার ওয়ার্স’ সিরিজের চরিত্র ‘জাব্বা দ্য হাট’-এর সঙ্গে মিল রেখে তার এ নাম রাখা হয়েছে। বিশাল দেহের জন্য তিনি পরিচিতি পেয়ে যান সহজেই। সূত্র : এনডিটিভি ও নিউইয়র্ক পোস্ট।

print

LEAVE A REPLY