চীনের ভাইরাস এবার যুক্তরাষ্ট্রে, মৃত ১

ছবি: সংগৃহীত

চীনের রহস্যজনক করোনা ভাইরাস এবার ছড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্রে। ইতিমধ্যে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মার্কিন এক নাগরিক মারা গেছেন বলে নিশ্চিত করেছে দেশটি।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ সংস্থা জানিয়েছে, ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া ওই মার্কিন ব্যক্তি গত ১৫ জানুয়ারি চীনের উহান শহর থেকে দেশে আসে। ওই ব্যক্তির বয়স ৩০ বছর।

এছাড়া এক বিবৃতিতে বলা হয়, ওয়াশিংটনে এই ব্যক্তির চিকিৎসা করা হয়। রোগীর ভ্রমণের ইতিহাস ও তার রোগের উপসর্গগুলির ভিত্তিতে স্বাস্থ্য বিশেষজ্ঞরা সন্দেহ করেন যে রোগী নতুন ভাইরাসে আক্রান্ত হয়েছেন। পরবর্তীতে এক পরীক্ষার মাধ্যমে তারা নিশ্চিত হন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, উহান শহরেই গত ডিসেম্বর এই ভাইরাসের আবির্ভাব ঘটে। এদিকে চীনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৬ জনে দাঁড়িয়েছে। এছাড়া প্রতিনিয়ত বাড়তে আক্রান্তের সংখ্যা।

এছাড়া এই ভাইরাসে ইতিমধ্যে দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড ও জাপানে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ভাইরাসটি ভাইরাল নিউমোনিয়া হওয়ার অনেকগুলো সম্ভাব্য উপসর্গ রয়েছে। এই উপসর্গগুলো সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোমের ভাইরাসের তুলনায় এই ভাইরাসেই বেশি দেখা যায়।

এদিকে নতুন এই রহস্যজনক ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ার কারণে চীনা নাগরিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এ নিয়ে দেশটির সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও নানা গুজব দেখা গেছে।

রহস্যজনক এই ভাইরাস ছড়িয়ে পড়ায় পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে কয়েকটি দেশ। সিঙ্গাপুর এবং হংকং তাদের বিমান বন্দরে চীনের উইয়ান থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করছে।

তাছাড়া যুক্তরাষ্ট্র তাদের সান ফ্রান্সিসকো, লস অ্যাঞ্জেলেস এবং নিউইয়র্ক বিমানবন্দরে অনুরূপ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে। আল জাজিরা, বিবিসি, সিএনএন।

print

LEAVE A REPLY