চলতি বছর থেকেই সমন্বিত ভর্তি পরীক্ষা চান বিএনপির হারুন

চলতি বছর থেকেই পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষা চালুর দাবি জানিয়েছেন বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ। এ বিষয়ে স্পিকারের রুলিংও চেয়েছেন তিনি। আজ স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ষষ্ঠ অধিবেশনে অনির্ধারিত আলোচনায় বিএনপির এই সংসদ সদস্য এসব দাবি জানান। সংসদে বক্তব্য রাখছেন বিএনপির সংসদ সদস্য হারুন অর রশীদ

চলতি বছর থেকেই পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষা চালুর দাবি জানিয়েছেন বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ। এ বিষয়ে স্পিকারের রুলিংও চেয়েছেন তিনি।

আজ স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ষষ্ঠ অধিবেশনে অনির্ধারিত আলোচনায় বিএনপির এই সংসদ সদস্য এসব দাবি জানান।

হারুনুর রশীদ বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষা নিয়ে গত তিন দিন ধরে পত্রপত্রিকাগুলোতে লেখালেখি হচ্ছে। গত মঙ্গলবার ২৮টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা সভা করেছেন। কিন্তু উদ্বেগের বিষয়, এখানে ১৯৭৩-এর বিশ্ববিদ্যালয় অধ্যাদেশের কথা আসছে। অধ্যাদেশের কথা বলে ঢাকা বিশ্ববিদ্যলয়, বুয়েটসহ বড় বড় বিদ্যালয়গুলো অনাগ্রহ প্রকাশ করেছে।
তিনি বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্র সংসদ নেই। বিশ্ববিদ্যালয় যেভাবে অধ্যাদেশ অনুযায়ী পরিচালিত হওয়ার কথা তা হচ্ছে না। শুধু ছাত্র ভর্তি আর শিক্ষক নিয়োগের ক্ষেত্রে অধ্যাদেশের কথা আসে। এজন্য অতিদ্রুত এই অধ্যাদেশ সংশোধন করে যুগোপযোগী করা দরকার বলে মত দেন তিনি।

বিএনপির এই সংসদ সদস্য বলেন, ভর্তির সময় অভিভাবক ও পরীক্ষার্থীদের ভোগান্তি পোহাতে হয়। ছাত্র সংখ্যা অনেক বেড়ে গেছে। প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে লক্ষাধিক আবেদনকারী থাকেন। আগামী শিক্ষাবর্ষ থেকেই সমন্বিত ভর্তি পরীক্ষা পদ্ধতি চালুর দাবি জানান তিনি।

print

LEAVE A REPLY