বিশ্ব শেয়ারবাজারে ভূমিধস পতন

প্রতীকী ছবি

করোনা ভাইরাসের আতঙ্কে বিশ্ব শেয়ারবাজারে ধস চলছে বেশ কিছুদিন ধরেই। সেটি এখন ভূমিধসে রূপ নিয়েছে। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে লেনদেন শুরুর সঙ্গে সঙ্গে বড়ো ধস শুরু হয়। একবারে ৭ শতাংশ দর পড়ে যায়। সার্কিট ব্রেকারের ফলে স্বয়ংক্রিয়ভাবে লেনদেন সাময়িক বন্ধ হয়ে যায়। এশিয়া ও ইউরোপের শেয়ারবাজারেও বড়ো পতন দেখা যায়।

করোনা ভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে মার্কিন যুক্তরাষ্ট্রে ইউরোপ থেকে আগত পর্যটকদের ওপর অস্থায়ী ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর এর পরেই বিশ্বের শেয়ারবাজারে বড়ো পতন শুরু হয়। শেয়ার কেনাবেচা সাময়িকভাবে প্রায় স্থগিত হয়ে যাওয়ায় তার প্রভাব পরে অন্য দেশগুলোতেও। বৃহস্পতিবার বড়ো ক্ষতির মুখ দেখল ভারতের শেয়ারবাজারও। ভারতের শেয়ারবাজারে গত দুই বছরের মধ্যে সবচেয়ে কমে গেছে নিফটি সূচক। বিশ্বের বিনিয়োগকারীরা আশঙ্কায় ভুগছেন, যার ফলে গত ১০ বছরের মধ্যে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ারের দাম সবচেয়ে কমে গেছে বলে ভারতের গণমাধ্যমে উল্লেখ করা হয়েছে।

ইউরোপের পর্যটকদের মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা দেওয়ার পর যুক্তরাজ্যের শেয়ারবাজারে বিমান সংস্থাগুলোর শেয়ার দর ২০ শতাংশ পর্যন্ত কমেগেছে। জার্মানি ও ফ্রান্সের শেয়ারবাজার দর কমেগেছে ৯ শতাংশের বেশি। জাপানের নিক্কি ২২৫ সূচক কমেছে ৪ দশমিক ৪ শতাংশ।

print

LEAVE A REPLY