বঙ্গবন্ধুর প্রতি শিবিরের সম্মান!

image_81175_0সিলেট: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১৪ নেতাকর্মীকে আজীবন বহিষ্কারের প্রতিবাদ ও প্রত্যাহারের দাবিতে সিলেট বিভাগে ২০ ও ২১ মার্চ সর্বাত্মক হরতালের ডাক দিয়েছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির। একই দাবিতে ১২ ও ১৩ মার্চ ছাত্রধর্মঘট আহ্বান করেছে শাবি শিবির।

তবে ১৬ মার্চ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশুদিবসের প্রতি সম্মান জানিয়ে ওই দিন ধর্মঘট পালন না করার সিদ্ধান্ত নিয়েছে শিবির। পরদিন থেকে বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করা হবে।

সোমবার দুপুরে সংবাদ সম্মেলন করে শাবি শিবিরের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম সুজন স্বাক্ষরিত পত্রে এ তথ্য পাওয়া গেছে।

প্রসঙ্গত, গত বছরের ১২ ডিসেম্বর রাতে শাবি ক্যাম্পাসে চেতনা’৭১ ভাস্কর্যে হামলার প্রতিবাদে পরদিন মানববন্ধন করে সাধারণ ছাত্র-শিক্ষকরা। শান্তিপূর্ণ মানববন্ধনে আকস্মিক হামলা চালায় হেলমেট পরিহিত দুর্বৃত্তরা। হতাহত হয় অনেক ছাত্র-শিক্ষক। মোটরসাইকেল ও বাইসাইকেল পুড়িয়ে অরাজক পরিস্থিতির সৃষ্টি করা হয়। এ ঘটনায় অভিযুক্ত করা হয় শাবি শিবিরের সভাপতিসহ ১৪ নেতাকর্মীকে।

শাবির শৃঙ্খলা বোর্ড দীর্ঘ তদন্ত শেষে ২৭ ফেব্রুয়ারি সিন্ডিকেট সভায় আজীবন বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয় শিবিরের এই ১৪ নেতাকর্মীকে।

এদিকে আগামী ২১ মার্চ বিশ্ববিদ্যালয়ের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এদিন হরতাল থাকায় পরীক্ষার্থীদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে বলে জানা গেছে।

বাংলামেইলের পাঠকদের জন্য শিবিরের সংবাদ সম্মেলনের পত্রের ওই অংশটি হুবহু দেয়া হলো-

…তারা তাদের নিজেদের ছাত্রদের জীবন নষ্ট করার নোংরা খেলায় মেতে উঠেছে। যা কিনা এই বিশ্ববিদ্যালয় সম্পর্কে মানুষের মনে বিরূপ ধারনার জন্ম দিচ্ছে। তাই আমরা বাধ্য হয়ে কঠোর কর্মসূচির দিকে যাচ্ছি। তাই আমরা নিম্নলিখিত দাবিগুলো বাস্তবায়ন করার দাবিতে আগামী ১২/৩/১৪ রোজ বুধবার ও ১৩/৩/১৪ রোজ বৃহস্পতিবার দুই দিনের সর্বাত্বক ছাত্র ধর্মঘট আহ্বান করছি এবং ১৫/৩/১৪ শনিবার ১৬/৩/১৪ রবিবার বিশ্বকাপ টি ২০ ম্যাচ থাকায় এবং ১৭/৩/১৪ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  জন্মদিন ( শিশু দিবস)  উপলক্ষে ছাত্রধর্মঘট স্থগিত থাকবে।  আশা করছি, এর মধ্যেই  কর্তৃপক্ষ  ১৪ ছাত্রের শিক্ষাজীবন রক্ষার্থে যথাযথ ব্যবস্থা নেবে।  অন্যথায় ১৮/৩/১৪ রোজ মঙ্গলবার  হতে  অনিদির্ষ্টকালের জন্য লাগাতার ছাত্রধর্মঘট সহ ২০ ও ২১ মার্চ সিলেট বিভাগে হরতাল পালন করা হবে।

print

LEAVE A REPLY