বয়ে যেতে পারে মৃদু শৈত্যপ্রবাহ

233532Cold-waveমাঘের প্রথম বৃষ্টির পরই গত বুধবার রাত থেকে কমে গিয়েছিল তাপমাত্রা। এখন দেশের অধিকাংশ স্থানে মৃদু শৈত্যপ্রবাহের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদরা বলছেন, চট্টগ্রাম ছাড়া ঢাকা, রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের কোথাও কোথাও শুক্রবার মাঝরাতে শুরু হতে পারে মৃদু শৈত্যপ্রবাহ। বাতাসে সর্বনিম্ন তাপমাত্রা নামতে পারে ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসে।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, আজ শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয় চুয়াডাঙ্গায়, ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এদিন চট্টগ্রাম ছাড়া সব বিভাগেই সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ থেকে ১৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। সূত্র আরো জানায়, শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় চট্টগ্রাম বিভাগের টেকনাফে, ২৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ওই বিভাগে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। সীতাকুণ্ড ও রাঙ্গামাটিতে হালকা বৃষ্টিও হয়।

এদিকে শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। তবে দিনে তাপমাত্রা সামান্য বাড়তে পারে। রংপুর, রাজশাহী, খুলনা, ঢাকা, বরিশাল ও সিলেট বিভাগের কোথাও কোথাও মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। মধ্যরাত থেকে আগামীকাল দুপুর পর্যান্ত সারা দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

এ ছাড়াও পরবর্তী পাঁচ দিনের পূর্বাভাসে বলা হয়েছে, মঙ্গলবার-বুধবার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

জানুয়ারি মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাস সম্পর্কে জানতে চাইলে অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ জানান, এ মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি মাঝারি (তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) থেকে তীব্র শৈত্যপ্রবাহ (তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যেতে পারে।

print

LEAVE A REPLY