দু’এক দিনের মধ্যেই ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি

catroleagছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি চূড়ান্ত হয়েছে। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার অনুমতি মিললে যেকোন দিনই ঘোষণা হতে পারে পদধারীদের নাম। ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ এ তথ্য নিশ্চিত করে মানবকণ্ঠকে বলেন, কেন্দ্রীয় কমিটি চূড়ান্ত করা হয়েছে। কিছু আনুষ্ঠানিকতা সেরে অতি শিগগিরই কমিটি ঘোষণা করা হবে।
ছাত্রলীগ সূত্র জানায়, ছাত্রলীগের সাবেক সভাপতি এইচ এম বদিউজ্জামান সোহাগ এখন দেশের বাইরে অবস্থান করছেন। মঙ্গলবার তার দেশে ফেরার কথা রয়েছে। তিনি দেশে ফিরলেই চূড়ান্ত তালিকা নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি-সাধারণ সম্পাদক। প্রধানমন্ত্রীর মৌখিক অনুমোদনের পর তা গণমাধ্যমে প্রকাশ করা হবে।
ছাত্রলীগের গত কয়েকটি কমিটি ধরেই সদ্য সাবেক ও বর্তমান সভাপতি-সাধারণ সম্পাদকরা মিলে কমিটি গঠন করার একটা রেওয়াজ তৈরি হয়েছে। সাবেক সাধারণ সম্পাদক ব্যক্তিগত কাজে দীর্ঘদিন ধরেই দেশের বাইরে অবস্থান করছেন। তবে তার সঙ্গে বর্তমান নেতৃত্বের যোগাযোগ বহাল রয়েছে। আর সাবেক সভাপতি বদিউজ্জামান সোহাগ দেশেই অবস্থান করছেন। তিনি মালয়েশিয়া থেকে ফিরে আসলেই সাবেক এ সভাপতি ও বর্তমান সভাপতি-সাধারণ সম্পাদক দেখা করবেন প্রধানমন্ত্রীর সঙ্গে। পরে প্রধানমন্ত্রীর সায় মিললে আর কাল বিলম্ব হবেনা কমিটি ঘোষণা হতে।
গত বছরের ২৬ জুলাই অনুষ্ঠিত ২৮তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনের ৬ মাস পার হলেও এখনো পূর্ণাঙ্গ কমিটি না হওয়ায় পদ-প্রত্যাশী নেতা-কর্মীদের উত্সাহ উদ্দীপনায় একরকম ভাটা পড়ে। তা আঁঁচ করতে পেরেই গত সপ্তাহের মঙ্গল ও বুধবার গভীর রাত পর্যন্ত ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন সাবেক ছাত্রনেতাদের সঙ্গে বৈঠক করেন। পরে কমিটি চূড়ান্ত হলেও, পূর্বের শিডিউল অনুযায়ী এইচ এম বদিউজ্জামান সোহাগ চলে যান দেশের বাইরে। যার কারণে আরো কয়েকদিন বিলম্ব হচ্ছে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা।
ছাত্রলীগের উচ্চ পর্যায়ের একটি সূত্র জানিয়েছে, শেষ বেলায় বয়সের উপর খুব গুরুত্ব দিচ্ছে সাবেক ও বর্তমান নেতারা। বয়স লুকিয়ে কেউ যেন কমিটিতে ঢুকতে না পারে তার জন্য খুব কড়া পদক্ষেপ নেয়া হয়েছে। এছাড়া অনেক বিবাহিতরাও পদপ্রত্যাশী। তাদের বিষয়েও প্রয়োজনীয় দলিল খোঁজা হচ্ছে।
ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেন, ক্লিন ইমেজধারী নিয়মিত শিক্ষার্থীরাই ছাত্রলীগের পদে আসবে। বঙ্গবন্ধুর আদর্শ এবং দেশরত্ন শেখ হাসিনার উন্নয়ন গতি শ্লথ হবে এমন কাউকে এবার পদায়ন করা হবেনা। তিনি বলেন, শৃঙ্খলার প্রশ্নে কোন ছাড় দেয়া হবেনা।

print

LEAVE A REPLY