অবৈধ অভিবাসী ছাত্রছাত্রীদের স্বপ্ন কেড়ে নিল নিউইয়র্ক

aiস্পেশাল রিপোর্টঃ অবৈধদ ছাত্রছাত্রীদের স্বপ্নের ‘ড্রিম অ্যাক্ট’ বাতিল করে দিয়েছে নিউইয়র্ক স্টেট সিনেট। এ আইন বাতিলের মধ্যদিয়ে অবৈধ অভিবাসীদের পড়ালেখার স্বপ্নকে কেড়ে নিল উদারপন্থী অভিবাসীদের রাজ্য হিসেবে পরিচিত নিউইয়র্ক।

স্থানীয় সময় গত সোমবার ১৭ মার্চ মাত্র ২ ভোটের ব্যবধানে বিলটি খারিজ হয়। নিউইয়র্ক সিনেটে ৬৩ আসনের মধ্যে দুটি আসন খালি থাকায় ৬১ আসনের বিলটি পাশের জন্য প্রয়োজন ছিল ৩২ ভোট। কিন্তু এর মধ্যে আরো দু’জন সিনেটর ভোট দেওয়া থেকে বিরত থাকে। আর একজন ডেমোক্রেট সদস্য নিজ দলের বিরুদ্ধে ভোট দেওয়ায় বিলটি বাতিল হয়ে যায়। অবশেষে ৩০-২৯ ভোটে বাতিল হয় বিলটি। সিনেট ফ্লোরে কোনো বিলের এ ধরনের পরিণতি ঘটনা বিরল।

রচেষ্টার এলাকার ডেমোক্রেট সদস্য সিনেটর টেড ও’ব্রায়েনই একমাত্র সদস্য যিনি নিজ দলের আনা এই বিলটির বিপক্ষে ভোট দিয়েছেন। বিলটির কো স্পন্সর ও চেম্বারের mহ-সভাপতি সিনেটর জেফ ক্লাইন সিনেটর বিলটির এ পরিণতিতে চরমভাবে হতাশ বলে অভিমত ব্যক্ত করেছেন।

উল্লেখ্য টেক্সাস, নিউ মেক্সিকো, ক্যালিফোর্নিয়া এবং ওয়াশিংটনে অবৈধ অভিবাসী শিক্ষার্থীদের লেখাপড়ায় সরকারি আর্থিক অনুদান দেয়া হয়। এছাড়া ১৬টি রাজ্যেও মধ্যে নিউইয়র্ক রয়েছে যেখানে সরকারি কলেজগুলোতে অবৈধদের লেখাপড়ায় রাজ্য সরকার টিউশন খরচ বহন করে থাকে।

তিনবছর আগে নিউইয়র্কে রাজ্য সরকার এই ব্যবস্থা চালু করেছিল। এরপর গতমাসে ৠাসেম্বেলি  ‘ড্রিম অ্যাক্ট ’ পাশ করেছিল। সেসময় থেকেই বিরোধীতাকারী বলে আসছিল, নাগরিক শিক্ষার্থীদের ফান্ড কেড়ে নিয়ে অবৈধরা সুবিধা ভোগ করছে।

বিলটির সমর্থকরা অভিযোগ করেছেন, সিনেটে ক্ষমতাসীন রিপাবলিকান কোয়ালিশন এবং দলের বাইরে সিদ্ধান্ত নেয়া ডেমোক্রেটরাই উদ্দ্যেশ্যমূলক ভাবেই স্বল্প সময়ের নোটিশে দিনের শেষে বিলটি উপস্থাপন করেছে, যে কারণে বিলটির এ পরিণতি বরণ করতে হয়েছে।

কোনো রিপাবলিকান সদস্যই বিলটির পক্ষে ভোট দেয়নি, যদিও তাদের কোয়ালিশন অংশীদারেরা ‘ইন্ডিপেন্ডন্ট ডেমোক্রেটিক কনফারেন্স’এ বিলটির পক্ষে ভোট দিয়েছিল। অথচ ডেমোক্রেট দলের  মূল ধারার একজন সিনেট সদস্য এই বিলের বিরুদ্ধে ভোট দিলেন।

এই বিলে অবৈধভাবে বসবাস করলেও যারা আন্ডারগ্রাজুয়েশনের জন্য সরকারি বা বেসরকারি ৪ বছর মেয়াদী শিক্ষা প্রতিষ্ঠানে বছরে ৫ হাজার ডলার টিউশন ফি দেয়, তাদের জন্য বাজেটে ২৫ মিলিয়ন ডলার বরাদ্দের  প্রস্তাব রাখা হয়েছিল ।

এদিকে ষ্টেট কন্ট্রোলারের দফতর থেকে কম্পট্রলার থমাস ডি নেপোলির দেয়া বিবৃতি অনুযায়ী মোট কত অভিবাসীর জন্য এ প্রস্তাবনা আনা হয়েছিল তা জানা না গেলেও, নিউইয়র্ক সিটি ও স্টেট ইউনিভার্সিটির ৮ হাজার ৩’শ  শিক্ষার্থী এ সুবিধার জন্য যোগ্য বলে বিবেচিত হতো।

ভোটের পর এই বিলের সমর্থণকারী নিউইয়র্কের গভর্নর এন্ড্রু কোমো এক বিবৃতিতে বলেছেন, বিলটি পাশ না হওয়ায় তিনি ভীষণভাবে হতাশ হয়েছেন।

বিলের বিরোধীতাকারীরা বলেছেন বিলটি ট্যাক্স প্রদানকারীদের অর্থের অপব্যবহার করতে উপস্থাপন করা হয়েছে। বাফেলো ’অঞ্চলের সিনেটর মার্ক গ্রিসান্তি সাংবাদিকদেরকে বলেছেন, যখন বহু আইন মান্যকারী পরিবার তাদের নিজেদের সন্তানদের উচ্চ শিক্ষা’র ব্যয় বহনে হিমশিম খাচ্ছে, তখন অবৈধ অভিবাসীদের শিক্ষার জন্য টিউশন ফি দেয়ার কোনভাবেই যৌক্তিক নয়।

print

LEAVE A REPLY