বাংলাদেশে সাম্প্রতিক হত্যাকাণ্ডে উদ্বিগ্ন জাতিসংঘ

UNআন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশে সাম্প্রতিক হত্যাকাণ্ডের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার জেইদ রা’দ আল হোসেইন।

জেনেভায় হিউম্যান রাইটস কাউন্সিলের নিয়মিত অধিবেশনে বাংলাদেশসহ ৫০টি দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে বক্তব্য রাখেন তিনি।

রা’দ আল হোসেইন বলেন, ‘বাংলাদেশে মুক্তমনা, উদারতাবাদী, ধর্মীয় সংখ্যালঘু ও এলজিবিটি কর্মীদেরকে নৃশংসভাবে হত্যাকাণ্ডের ঘটনা আশংকাজনক হারে বেড়ে যাওয়ায় আমি অত্যন্ত উদ্বিগ্ন।’

তিনি বলেন, ‘সাম্প্রতিক পুলিশি গ্রেফতারের ওপর আমি নজর রাখছি। মানবাধিকারে প্রতি পুরোপুরি সম্মান বজায় রেখে এসব নৃশংস অপরাধের হোতাদের আমি অগ্রাধিকার ভিত্তিতে তদন্ত ও বিচারের আওতায় আনার আহ্বান জানাচ্ছি।’

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার আরও বলেন, ‘একই সঙ্গে ব্যক্তিস্বাধীনতার ওপর হামলার স্পষ্ট ভাষায় নিন্দা জানাতে এবং আক্রান্ত গোষ্ঠীগুলোকে রক্ষায় আরও পদক্ষেপ নিতে আমি সরকার, রাজনৈতিক এবং ধর্মীয় নেতাদের প্রতি আহ্বান জানাচ্ছি।’

তিনি বলেন, I am very concerned about the dramatically increased number of brutal murders in Bangladesh that target freethinkers, liberals, religious minorities and LGBT activists.

I note recent reports of police arrests, and I urge that investigating and prosecuting the perpetrators of these vicious crimes be made a priority, with full respect for human rights.

I also urge all government officials and political and religious leaders to unequivocally condemn these attacks on freedom, and to do more to protect affected group.”

print

LEAVE A REPLY