অর্থনৈতিক এর পাশাপাশি রাজনীতির সমর্থন চায় প্যালেস্টাইনঃবাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, প্যালেস্টাইনীদের অধিকার আদায়ের পক্ষে বাংলাদেশ রাজনৈতিক সমর্থন দিয়ে আসছে দীর্ঘদিন থেকে। আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশ প্যালেস্টাইনকে সমর্থন দিয়ে আসছে। বঙ্গবন্ধু যেভাবে প্যালেস্টাইনকে সমর্থন করেছিলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একইভাবে প্যালেস্টাইনীদের প্রতি সমর্থন দিচ্ছেন। প্যালেস্টাইন এখন রাজনৈতিক সমর্থনের পাশাপাশি অর্থনৈতিক সমর্থন চাচ্ছে বাংলাদেশের কাছ থেকে।

রবিবার বাংলাদেশ সচিবালয়ে তার কার্যালয়ে বাংলাদেশে সফররত প্যালেস্টাইনের পররাষ্ট্রমন্ত্রী ড. রিয়াদ আল মালেকীর সাথে মতবিনিময় শেষে সাংবাদিকদের উদ্দেশে তিনি এসব কথা বলেন।

ঢাকায় নিযুক্ত প্যালেস্টাইনের চার্জ ডি এফেয়ার্স ইউসেফ এস. রামাদান পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ছিলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অর্থনৈতিক ও রাজনৈতিক ভাবে দ্রুত এগিয়ে যাচ্ছে, এতে সন্তোষ প্রকাশ করেছেন প্যালেস্টাইনের পররাষ্ট্রমন্ত্রী। তারা অর্থনৈতিকভাবে এগিয়ে যেতে বাংলাদেশের সহযোগিতা চায়। দু’দেশের  মধ্যে বাণিজ্য বৃদ্ধির জন্য আহ্বান জানিয়েছেন তিনি। এজন্য প্যালেস্টাইনের ব্যবসায়ীগণ বাংলাদেশ সফর করতে আগ্রহী।

প্যালেস্টাইনের পররাষ্ট্রমন্ত্রী ড. রিয়াদ আল মালেকী বলেন, প্যালেস্টাইনের জনগণের দাবির প্রতি বাংলাদেশের অব্যাহত সমর্থনের জন্য আমরা কৃতজ্ঞ। আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশর সমর্থন আমরা পেয়ে আসছি। প্যালেস্টাইনের জনগণের পক্ষে বাংলাদেশ সবসময় কথা বলে। দীর্ঘদিন ধরে আমরা বাংলাদেশের রাজনৈতিক সমর্থন পেয়ে আসছি, এখন আমরা অর্থনৈতিক সমর্থন চাই।

তিনি বলেন, অর্থনৈতিক উন্নয়নের জন্য বাংলাদেশের আন্তরিক সহযোগিতা প্রয়োজন। আমাদের বিশ্বাস বাংলাদেশ আমাদের সহযোগিতা করবে। সকল ক্ষেত্রে বাংলাদেশের সহযোগিতা প্যালেস্টাইন আশা করে। অল্প সময়ের মধ্যে প্যালেস্টাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বাংলাদেশ সফর করবেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, অতিরিক্ত সচিব (রপ্তানি) জহির উদ্দিন আহমেদ, অতিরিক্ত সচিব (আমদানি) মুন্সী শফিউল হক এ সময় উপস্থিত ছিলেন।

print

LEAVE A REPLY