মুক্তিযুদ্ধের স্বপ্ন বাস্তবায়নে দরকার তৃতীয় রাজনৈতিক জোট

আরিফুল হক (তাপস ঠাকুর): লুটপাটের রাজনীতীতে রন্ধে রন্ধে পচে যাওয়া এই সমাজ এই জাতিকে বাচাতে তৃতীয় রাজনৈতিক জোট গড়ে তুলবার বিকল্প নেই। সে জন্য একাত্তরের মত আবার একটি জাতীয় ঐক্য জরুরি। নেতায় নেতায় ঐক্যকে জাতীয় ঐক্য বলে না বরং সর্বস্তরের জনতার ঐক্যই- জাতীয় ঐক্য।

বিজয়ের ৪৫ বছর পরেও মুক্তিযুদ্ধাদের একটি সঠিক তালিকা হয়নি। সার্টিফিকেটধারী ভুয়া মুক্তিযুদ্ধার অভাব নাই অথচ সত্যিকারের বীর মুক্তিযুদ্ধারা কোন ঠাসা অসহায় জীবনের সাথে লড়তে লড়তে মৃত্যুর আধারে হারিয়ে যাচ্ছে। তবুও মুক্তিযুদ্ধের চেতনা চেতনা করে, আজকাল অনেক নেতারা থাপ্পর মেরে টেবিল ভেঙ্গে ফেলছেন। মুক্তিযুদ্ধের চেতনার সাথে গনতন্ত্রের কোন বিরোধ নেই। রাষ্টের ধর্ম থাকলে অসাম্প্রদায়িকতা জন্মে না। ভোট হীন নির্বাচনের মাধ্যমে একদলীয় শাসন প্রতিষ্ঠা করাকে মুক্তিযুদ্ধের চেতনা সমর্থন করে না।

উভয় জোটের রাজনৈতিক চরিত্র একই রকম। সাধারন মানুষ এই দুই জোটের অপরাজনীতিতে অতিষ্ঠ-অসহায়, জিম্মি। উভয় দলই লুটপাটের রাজত্ত্ব প্রতিষ্ঠা করে দেশ ও জাতিকে চরম দুরাবস্থার দিকে ঠেলে দিচ্ছে। এই অবস্থা থেকে মুক্তি পেতে ও মুক্তিযুদ্ধের স্বপ্ন বাস্তবায়নে তৃতীয় রাজনৈতিক জোট গঠনের বিকল্প নেই।

লেখকঃ আরিফুল হক ( তাপস ঠাকুর)
সাধারন সম্পাদক-জাতীয় যুব পরিষদ, ঢাকা জেলা।

print

LEAVE A REPLY