রোহিঙ্গা সঙ্কট: ঢাকায় আসছে জাতিসংঘ প্রতিনিধি দল

রোহিঙ্গা সঙ্কটের পরিস্থিতি সরেজমিন দেখার জন্য জাতিসংঘ মানবাধিকার হাইকমিশনারের একটি প্রতিনিধি দল আগামীকাল শনিবার ঢাকায় আসতে পারে। অপরদিকে চলমান সঙ্কট নিয়ে আলোচনা করতে মিয়ানমারের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চি’র বিশেষ দূত হিসেবে দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী খিউ তিন আগামী ১১ জানুয়ারি ঢাকায় আসছেন।

গত বছরের ৯ অক্টোবর সীমান্ত চৌকিতে সন্ত্রাসী হামলায় মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) নয়জন সদস্য নিহত হওয়ার জের ধরে রোহিঙ্গা অধ্যুষিত রাখাইন রাজ্যে অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। এ অভিযানে নির্বিচারে রোহিঙ্গা সংখ্যালঘুদের হত্যা, বাড়িঘরে অগ্নিসংযোগ, রোহিঙ্গা নারীদের ধর্ষণের অভিযোগ উঠেছে।

মিয়ানমারে সাম্প্রতিক এ সেনা অভিযান শুরুর পর থেকে এখন পর্যন্ত প্রায় ৫০ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তাদের কাছ থেকে পরিস্থিতি সম্পর্কে জানতে জাতিসংঘ মানবাধিকার হাইকমিশনারের প্রতিনিধি দলটি কক্সবাজার পরিদর্শনে যেতে পারে। জাতিসংঘ মানবাধিকার কমিশনারের পক্ষ থেকে এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

এদিকে ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদা সম্প্রতি বাংলাদেশ সফর করেছেন। তিনি কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেছেন।

print

LEAVE A REPLY