ত্বক এর সৌন্দর্য বাড়াতে মসুর ডাল

হাতের কাছের সহজলভ্য সব জিনিস ব্যবহার করেই আপনি হয়ে উঠতে পারেন অনন্য সুন্দর। যেমন: মসুর ডালের প্যাক লাগিয়ে আপনি হতে পারেন ফর্সা, কোমল ও সুন্দর ত্বকের অধিকারী। দীর্ঘদিন যদি নিয়ম মেনে মুখে মসুরের ডালের প্যাক লাগান তাহলে আপনার ত্বক হবে আরও সুন্দর।

ব্রণ দূর করতে মসুর ডালের জুড়ি নেই। এই জন্য মসুর ডাল গুঁড়ার সঙ্গে হলুদ, গোলাপজল ও পরিমাণ মতো পানি মিশিয়ে তৈরি করুন পেস্ট। মুখে ও গলায় লাগিয়ে রাখুন এটি। আধা ঘণ্টা পর ধুয়ে ফেলুন। মসুর ডাল গুঁড়া করে হলুদ ও পানির সঙ্গে মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দূর হবে ব্রণ।

অবাঞ্ছিত লোম দূর করতে মসুর ডাল ব্যবহার করতে পারেন। এই জন্য মসুর ডাল আধা গুঁড়া করুন। পানি অথবা দুধের সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে ঘষে ঘষে লাগান ত্বকে। মরা চামড়া দূর হয়ে উজ্জ্বল হবে ত্বক। মসুর ডাল গুঁড়া করে আমন্ড অয়েলের সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। চক্রাকারে ম্যাসাজ করুন ত্বকে। কমে যাবে অবাঞ্ছিত লোম।

মসুর ডাল গুঁড়া করে হলুদ, বেসন ও দইয়ের সঙ্গে মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। সপ্তাহে এদকিন ত্বক পরিষ্কার করতে ব্যবহার করুন ফেসপ্যাকটি। বেসন, হলুদ ও ডাল মিশিয়ে তৈরি করুন উপটান। এটি ত্বকের উজ্জ্বলতা বাড়াবে।

রোদের পুড়ে ত্বকে কালচে ছাপ পড়ে যায়। এই সমস্যা দূর করতে ডালের গুঁড়া, গোলাপজল ও লেবুর রস মিশিয়ে তৈরি করুন মিশ্রণ। রোদে পোড়া ত্বকে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করতে দূর হবে ত্বকের রোদে পোড়া কালচে দাগ।

print

LEAVE A REPLY