অমর একুশে গ্রন্থমেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ভাষার মাসের শুরুর দিনে মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা-২০১৭ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার বিকালে বাংলা একাডেমি প্রাঙ্গণে উদ্বোধনের পর বাঙালির প্রাণের এ মেলার দ্বার খুললো।

গ্রন্থমেলার পাশাপাশি বাংলা একাডেমির আয়োজনে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনেরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

এর পরই বাংলা একাডেমি ও সোহরাওয়ার্র্দী উদ্যান নতুন নতুন বইয়ের পসরায় রঙিন হয়ে উঠলো।

উদ্বোধনী অনুষ্ঠানে বিদেশী অতিথিদের মধ্যে চীনের গবেষক ও রবীন্দ্র-অনুবাদক ডং ইউ চেন, অস্ট্রিয়ার মেনফ্রেড কোবো, পুয়ের্তোরিকোর লুস মারিয়া লোপেজ, ভারতের চিন্ময় গুহ উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীদের বই পড়ার চর্চা বাড়ানোর পরামর্শ দিয়ে উদ্বোধনী ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বই পড়লে জ্ঞান বাড়ে। অনেক কিছু ভুলে থাকা যায়।

তিনি বলেন, সাহিত্য চর্চার মধ্য দিয়ে ছেলে-মেয়েদের বিপথ থেকে রক্ষা করা যায়। তাই ছোটবেলা থেকেই তাদের হাতে বই তুলে দিতে হবে।

গ্রন্থমেলার উদ্বোধন অনুষ্ঠানে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০১৬ প্রদান করা হয়।

প্রধানমন্ত্রীর হাতে বাংলা একাডেমি প্রকাশিত দুটি গ্রন্থ মীর মশাররফ হোসেনের অমর সৃষ্টি ‘বিষাদ সিন্ধু’র ফকরুল আলমকৃত ইংরেজি অনুবাদ ‘ওশন অব সরো’, হারুন-অর-রশিদ রচিত ‘মূলধারার রাজনীতি : বাংলাদেশ আওয়ামী লীগ কাউন্সিল ১৯৪৯-২০১৬’, জার্মানি থেকে প্রকাশিত ‘হানড্রেড পয়েমস ফ্রম বাংলাদেশ’ এবং ক্রিস্টিয়ান কার্লসন অনূদিত সুইডিশ ভাষায় বাংলাদেশের কবিদের কবিতা সংকলন ‘বেঙ্গল ইসকা মলন’ (বাংলার মেঘ) তুলে দেয়া হয়।

উদ্বোধন শেষে গ্রন্থমেলা পরিদর্শন করেন শেখ হাসিনা।

print

LEAVE A REPLY