‘প্রধানমন্ত্রী কাকাবাবু বলে দৌড় দিলেই আর সহযোগিতা পাবেন বলে মনে করি না’

index_e0বিএনপির স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহ বলেছেন, ‘প্রধানমন্ত্রীর কাকাবাবু ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি নিজেই এখন একঘরে হয়ে গেছেন। তাই আমাদের প্রধানমন্ত্রী কাকাবাবু বলে দৌড় দিলেই এখন আর সহযোগিতা পাবেন বলে আমি মনে করি না।’

আজ শনিবার সন্ধ্যায় রাজধানীর বিয়াম মিলনায়তনে ‘বিবিসি বাংলাদেশ সংলাপে’ তিনি এসব কথা বলেন।

সংলাপের এ পর্বে প্যানেল আলোচক হিসেবে আরো উপস্থিত ছিলেন, নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, সাবেক রাষ্ট্রদূত এম হুমায়ুন কবির এবং বাংলাদেশ উইমেন্স চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি সংগীতা আহমেদ।

ভারতের নতুন সরকারের সঙ্গে সম্পর্ক প্রসঙ্গে হান্নান শাহ বলেন, “ভারত আমাদের প্রতিবেশী রাষ্ট্র। আমরা ইচ্ছে করলেই ভারতে দূরে সরিয়ে দিতে পারি না। বাংলাদেশ সবসময় ভারতের সঙ্গে সুসম্পর্ক রেখেছে।”

তিনি বলেন, “ভারতে নতুন সরকার এসেছে। তবে আমি আমার দীর্ঘ রাজনীতিবিদ হিসেবে জানি ভারতে বাংলাদেশের মত আবেগের বশবর্তী হয়ে কোনো সিদ্ধান্ত নেবে না। কারণ তাদের পররাষ্ট্র নীতি দীর্ঘ মেয়াদি ধারাবাহিক প্রক্রিয়ায় চলে।”

বিজেপি ক্ষমতায় আসায় ভারতের পররাষ্ট্র নীতি পরিবর্তন হবে তাদের সঙ্গে দ্বিমত পোষণ করে হান্নান শাহ বলেন, “আমি দলের একজন স্থায়ী কমিটির সদস্য হিসেবে জানি এটা ভুল কথা।”

‍নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বলেন, “ভারতের নতুন সরকার নিয়ে যেমন উদ্বিগ্ন হওয়ার কিছু নেই তেমনি উৎফুল্ল হওয়ারও কিছু নেই।”

বিএনপিকে ইঙ্গিত করে তিনি বলেন, “যারা উলফা ও জঙ্গিবাদকে মদদ দেয় ভারতের নতুন সরকার তাদের সমর্থন করবে বলে আমি করি না।”

বিবিসি মিডিয়া অ্যাকশন ও বিবিসি বাংলা যৌথভাবে অনুষ্ঠানটির আয়োজন করে। অনুষ্ঠানটি প্রযোজনা করেন ওয়ালিউর রহমান মিরাজ। সঞ্চালক ছিলেন আকবর হোসেন।

print

LEAVE A REPLY