বিশ্বনাথে ‘ওয়ান পাউন্ড ক্লিনিক ইউকে’র যাত্রা শুরু হচ্ছে

যাত্রাটা শুরু হচ্ছে ‘ফ্রি ফাইডে ক্লিনিক’ নাম দিয়ে। আর পর্যায়ক্রমে একদিন তা হবে একটি পূর্ণাঙ্গ ক্লিনিক। যার নাম হবে ‘ওয়ান পাউন্ড ক্লিনিক ইউকে’। যেখানে সার্বক্ষনিক বিনামূল্যে চিকিৎসা সেবা পাবেন সমাজের গরীব-অবহেলিত-বঞ্চিত মানুষেরা। প্রবাসে নিজেদের কষ্ঠার্জিত অর্থ দিয়েই প্রবাসীরা নির্মাণ করবেন ক্লিনিকটি।‘ওয়ান পাউন্ড ক্লিনিক ইউকে’র স্বপ্ন দ্রষ্টা হচ্ছেন সিলেটের বিশ্বনাথ উপজেলার অলংকারী ইউনিয়নের রামধানা গ্রামের বাসিন্দা ডা. শানুর আলী মামুন। ইতিমধ্যে তিনি মানুষের কল্যানে দেখা স্বপ্নটি বাস্তবায়নের জন্য নিজের স্বদেশীদের পাশাপাশি সম্পৃক্ত করেছেন যুক্তরাজ্যে বসবাসকারী বিশ্বের বিভিন্ন দেশের বৃট্রিশ নাগরিককেও।জানা গেছে, প্রাথমিক পর্যায়ে সমাজের গরীব-অবহেলিত-বঞ্চিত মানুষদেরকে বিনামূল্যে চেকআপ করে প্রেসক্রিপশন প্রদান করা হবে।

পর্যায়ক্রমে তাতে সম্পৃক্ত করা হবে বিনামূল্যে ঔষধ। এভাবে ধীরে ধীরে সেবার মান ও প্রয়োজনীয় উপকরণ সম্পৃক্তকরণের মধ্য দিয়ে ভবিষ্যতে প্রদান করা হবে একজন রোগীর প্রাপ্য সম্পূর্ন চিকিৎসা সেবা।বিত্তবান ও প্রবাসীরা যত দ্রুত ‘ওয়ান পাউন্ড ক্লিনিক ইউকে’র বাস্তবায়নের জন্য নিজেদেরকে সম্পৃক্ত করবেন ও নিজেদের সাহায্যের হাত প্রসারিত করবেন তত দ্রুতই সম্পূর্ন রুপে আলোর মুখ দেখবে প্রতিষ্ঠানটি।
আমাদের একটু সচেতনতাই আনতে পারে চিকিৎসা সেবায় বড় পরিবর্তন। আর এতে বেশি উপকৃত হবেন আমাদের চার পাশে থাকা গরীব-অবহেলিত-বঞ্চিত মানুষেরা।এদিকে ১০ মার্চ শুক্রবার বিশ্বনাথে ‘ফ্রি ফাইডে ক্লিনিক’র উদ্বোধন উপলক্ষে গত ৫মার্চ বিশ্বনাথ প্রেসক্লাব কার্যালয়ে স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন ‘ওয়ান পাউন্ড ক্লিনিক ইউকে’র চেয়ারম্যান ডা. শানুর আলী মামুন। বুধবার বিশ্বনাথের সর্বত্র করা হয় মাইকিং। শুক্রবার সকালে প্রধান অতিথি হিসেবে ‘ফ্রি ফাইডে ক্লিনিক’ কার্যক্রমের উদ্বোধন করবেন সদ্য সাবেক মন্ত্রী পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ও বিশ্বনাথের কৃতিসন্তান মঈন উদ্দিন।

print

LEAVE A REPLY