সমুদ্র চুক্তিতে কে জিতেছে, প্রশ্ন নজরুল ইসলামের

ঢাকা: বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, ভারত ও বাংলাদেশের মধ্যে সমুদ্র চুক্তিতে কারা জয় লাভ করেছে।

তিনি বলেন, এ চুক্তির বিষয়ে ভারত দাবি করে তারা জিতেছে আর আমাদের সরকার বলছে যে বাংলাদেশ জিতেছে। তাহলে এ চুক্তিতে আসলে কারা জিতেছে?

রবিবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ সব কথা বলেন।

‘বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ১১তম কারাবন্দি দিবস’ উপলক্ষে এ সভার আয়োজন করে স্বেচ্ছাসেবক দল।

নজরুল ইসলাম খান বলেন, বাংলাদেশ সরকার বলেছিল, তিস্তার পানি না দিলে ট্র্যানজিট দেয়া হবে না। কিন্তু ট্র্যানজিট দেয়া হয়েছে। অথচ এখনো আমরা তিস্তার পানি পায়নি।

তিনি বলেন, মিয়ানমারের সঙ্গে চুক্তি হলো, সেখানেও মিয়ানমার উল্লাস করেছে। আসলে এ চুক্তিগুলোতে কারা জিতেছে?

গ্যাস দেয়া চুক্তি করে ক্ষমতায় এসসেছিল বিএনপি- প্রধানমন্ত্রীর এ বক্তব্যের সমালোচনা করে বিএনপির এই নীতি নির্ধারক বলেন, বিএনপি ভারতকে গ্যাস দেয়নি। একারণেই কী বিএনপি ক্ষমতায় আসেনি?

তারেকের নাম যতবার প্রধানমন্ত্রী নিয়েছেন ততবার আল্লাহ’র নাম নিলে তিনি বেহেশত যেতেন উল্লেখ করে নজরুল ইসলাম খান বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, ‘র’ এজেন্টারা হাওয়া ভবনে তারেক রহমানের সঙ্গে সেই সময় বসে থাকতেন। কিন্তু তখন তো বিএনপি বিরোধী দলে ছিলো।

তিনি বলেন, সেই সময়ে তারেক রহমান বিএনপির কোনো শীর্ষ নেতা ছিলেন না। তাহলে কেনো দুই সংস্থার গুরুত্বপূর্ণ ব্যক্তিরা হাওয়া ভবনে যেতেন। এ কথা যদি প্রধানমন্ত্রী বিশ্বাস করেন তাহলে তখন থেকেই তিনি (প্রধানমন্ত্রী) তারেকে  পিছনে লেগেছেন?

বিএনপি নির্বাচনের নামে প্রহসন ও খেলার  নির্বাচনে যাবে না। যে নির্বাচনে জনগণ রায় দিতে পারে সেই নির্বাচনে যাবে বিএনপি বলেও মন্তব্য করেছেন তিনি।

এ সময় আরো উপস্থিত ছিলেন, আয়োজক সংগঠনের সভাপতি শফিউল বারী বাবু, বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন প্রমুখ।

print

LEAVE A REPLY