মিডিয়ার কি যে কান্না ! বাবা গুম হওয়া শিশুদের খাবার কে মেখে দেবে?

আজকের একটি অনলাইন পত্রিকার একটি প্রতিবেদনের শিরোনাম “পরম মমতায় এতিম শিশুর খাবার মেখে দিলেন প্রধানমন্ত্রী”।

ভেতরে বলা হয়েছে, “যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, এতিম, প্রতিবন্ধী শিশু, আলেম ও ওলামাদের সম্মানে ইফতারের আয়োজন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার সন্ধ্যায় গণভবনের ব্যাংকোয়েট হলে আয়োজিত এ ইফতারে মমতাময়ী মায়ের ভূমিকায় দেখা গেল প্রধানমন্ত্রীকে। নিজে ইফতার করার পাশাপাশি পরম মমতায় পাশের চেয়ারে বসে থাকা এতিম শিশুটির প্লেটের খাবার মাখিয়ে দিলেন তিনি। প্রধানমন্ত্রী তার পাশে দুই শিশুকে নিয়ে ইফতার করেন। ইফতার শুরুর আগে তিনি এতিম শিশুদের সঙ্গে গল্প করেন। তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।”

খুব মমতাময়ী আচরণ আমাদের প্রধানমন্ত্রীর। খুবই প্রশংসনীয় তার কাজটি। কিন্তু একই অনলাইন পত্রিকার আরেকটি খবর দেখলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই খাবার মেখে দেয়াকে খুবই উচ্চমানের ভাওতাবাজি মনে হতে থাকে।

এই খবরটির শিরোনাম, “‘মা কাঁদে, ছবি নিয়ে দাঁড়িয়ে শিশু”।

এই প্রতিবেদনের ভেতরে বলা হয়েছে, “আর কতো বছর অপেক্ষায় থাকবো। সরকারের কোন দায়িত্ব নেই কি? আক্ষেপ নিয়ে এমন আকুতি করেন গুম হয়ে যাওয়া আব্দুল কাদের মাসুমের মা আয়শা আলী। বিগত কয়েক বছরে গুম হওয়ে যাওয়া ২১ জন পরিবারের সদস্যদের আকুতি- কবে খোঁজ মিলবে হারিয়ে যাওয়া স্বজনের। শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে গুম হয়ে যাওয়া পরিবারের সদস্যরা এক মানববন্ধনে হারিয়ে যাওয়া স্বজনদের ঈদের আগে ফেরত চেয়েছেন। তা না হলে ঈদের দিন কর্মসূচিতে যাবে এ সকল পরিবারের সদস্যরা।

মানববন্ধনে শিশুরা তাদের বাবার ছবি হাতে নিয়ে দাঁড়িয়ে রয়েছে, হারিয়ে যাওয়া সন্তানের খোঁজে মায়ের চোখে পানি, স্বামীর অপেক্ষায় মুখে কাপড় চেপে দাঁড়িয়ে স্ত্রী।

তিন বছর আগে গুম হওয়ে যাওয়া পারভেজ হোসেনের ছোট্ট মেয়ে নিদী তার মা ফারজানা আক্তারের সাথে প্রেসক্লাবের সামনের রাস্তায় দাঁড়িয়ে বারবার বলছিল, ‘আমার পাপাকে ফিরিয়ে দাও। পাপাকে ছাড়া ভালো লাগে না। আমরা পাপার সাথে মার্কেটে যেতে চাই, তার সাথে ঈদ করবো।”

প্রতিবেদনের সাথে কাঁদো কাঁদো শিশুদের ছবি। তারা তাদের বাবার জন্য অপেক্ষা করছে চোখে জল নিয়ে। ইফতারের সময় নিশ্চয়ই বায়না ধরে তাদের খাবার যেন বাবা মাখিয়ে দেন! কিন্তু কোথায় তাদের বাবা? শেখ হাসিনার রক্ষী বাহিনীই তো তার ইশারায় গুম করে দিয়েছে এই শিশুদের বাবাদেরকে। শেখ হাসিনার ’পরম মমতা’ কোথায় থাকে এইসব বাবাহারা নিস্পাপ শিশুদের জন্য? ক্যামেরার সামনে এক শিশুর প্লেটের খাবার মাখিয়ে দেয়া খুবই মমতার কাজ হলেও, ক্যামেরার আড়ালে হাজারো শিশুর বাবাদের খুন-গুম করে ফেলা খুবই নিষ্ঠুর কাজ।

print

LEAVE A REPLY