টাইগারদের সতর্কবার্তা দিল অজিদের প্রস্তুতি ম্যাচ

অস্ট্রেলিয়া সিরিজ সামনে রেখে চট্টগ্রামে ইতিমধ্যেই প্রথম প্রস্তুতি ম্যাচ সেরে ফেলেছে টিম টাইগার। তিন দিনের ম্যাচে বারবার হানা দিয়েছে বৃষ্টি। কিন্তু ক্রিকেটারদের পারফর্মেন্স নিয়েও প্রশ্ন তোলার সুযোগ আছে। একমাত্র মুমিনুল হকের ৭৩ রান ছাড়া কোনো বড় ইনিংস নেই। কিন্তু, ঠিক উল্টো ঘটনা ঘটল ডারউইনে অজিদের চলতি প্রস্তুতি ম্যাচে। রীতিমতো রানউৎসবে মেতে উঠলেন অজি ব্যাটসম্যানরা। তবে ‘বাংলাদেশের অনুরূপ কন্ডিশনে’ রানে ফেরা হলো না ডেভিড ওয়ার্নারের।

বাংলাদেশের কন্ডিশনের প্রায় অনুরূপ কন্ডিশন ডারউইনে। মোট ৬টি উইকেট তৈরী করা হয়েছে মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়াম এবং চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের অনুকরণে। দুটি একাদশের নেতৃত্বভার নিয়ে মুখোমুখি হয়েছেন জাতীয় দলের অধিনায়ক স্টিভেন স্মিথ এবং সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার। ওয়ার্নার একাদশের হয়ে ব্যাটিংয়ে নেমে দারুণ এক সেঞ্চুরি তুলে নিয়েছেন পিটার হ্যান্ডসকম্ব।

তার ১৩০ বলে ১০৫ রানের সুবাদে মারারা ওভালে টস জিতে আগে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ৩৬০ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছে ওয়ার্নার একাদশ।

অজি দলে সেকেন্ড উইকেটকিপার হিসেবে আছেন হ্যান্ডসকম্ব। ম্যাথু ওয়েডের জন্য একাদশে সুযোগ পাওয়া অনিশ্চিত। এমন সেঞ্চুরির পর তিনি বললেন, ‘বাংলাদেশের কন্ডিশনে প্রচুর খাটতে হয়। এখানেও তেমন কন্ডিশন আমরা পেয়েছি।  ব্যাটিংয়ে নামার আগে আমি সিদ্ধান্ত নিয়েছি লম্বা সময় ধরে ব্যাট করবো। সেটা পেরেছি। উইকেটের পেছনের চেয়ে বাংলাদেশ সফরের আগে আমি ব্যাট হাতে উইকেটের সামনের দায়িত্ব পালনে জোর দিচ্ছি। ব্যাটিংটাই আমার কাছে এখন প্রধান। একাদশে থাকা না থাকা টিম ম্যানেজমেন্টের ওপর নির্ভর করবে। তবে, এশিয়া সফরের আগে এমন রানের মধ্যে থেকে আমি খুশি। ‘

কেবল হ্যান্ডসকম্ব নন, বড় রান এসেছে আরও দুজনের ব্যাট থেকে। অলরাউন্ডার হিল্টন কার্টরাইট ১২০ বলে করেন ৮১ রান। ব্যাট হাতে ঝড় তোলা জ্যাক হুইটহেরাল্ড মাত্র ৫২ বলে করেন ৯৬ রান। তবে অধিনায়ক ওয়ার্নার (৪) এবং বহুল আলোচিত অ্যাস্টন আগার (১৪) ব্যাট হাতে সফলতা পাননি। অন্যদিকে পার্টটাইম বোলার হিসেবে ২ উইকেট তুলে নিয়েছেন স্টিভেন স্মিথ! কিন্তু আলোচিত স্পিনার সোয়েপসন ১৩ ওভারে ৯৪ রানে উইকেটশূন্য।

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই বিপদে পড়েছে স্মিথ একাদশ। ওপেনার ম্যাট রেনশ আর উসমান খাজা দুজনেই ৬ রান করে প্যাভিলিয়নের পথ ধরেছেন। দিন শেষে স্মিথ একাদশের সংগ্রহ ২ উইকেটে ৩২ রান। অধিনায়ক স্মিথ ১১ ও গ্লেন ম্যাক্সওয়েল ৭ রানে অপরাজিত আছেন। আগামী ১৮ আগস্ট ঢাকায় পা রাখবে অস্ট্রেলিয়া দল। তার আগে বাংলাদেশি বোলারদের ‘সতর্কবার্তা’ দিল অজিদের প্রস্তুতি ম্যাচ।

print

LEAVE A REPLY