অবশেষে আদালতের রায় চ্যালেঞ্জ করলেন নওয়াজ

ইসলামাবাদ: পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে অযোগ্য ঘোষণা করে দেয়া আদালতের রায়কে চ্যালেঞ্জ করেছেন তিনি। মঙ্গলবার তার আইনজীবী ব্যারিস্টার খাজা হারিসের মাধ্যমে তিনটি রিভিউ পিটিশন দায়ের করেন নওয়াজ।

গত কয়েকদিন নানা সভা-সমাবেশে আদালতের রায় নিয়ে একের পর এক বক্তব্য দেয়ার পর তিনি শেষ পর্যন্ত আদালতে ওই রায়কে চ্যালেঞ্জ করলেন।

কথিত পানামা পেপার্স মামলায় নির্বাচনী ঘোষণাপত্রে সম্পদের তথ্য গোপন করার অভিযোগে গত ২৮ জুলাই পাকিস্তানের সুপ্রিম কোর্ট সংবিধানের ১৮৮ ধারা অনুসারে জাতীয় সংসদের সদস্য হিসেবে নওয়াজ শরীফকে অযোগ্য ঘোষণা করে। এরপর তিনি দেরি না করে পদত্যাগ করেন।

নওয়াজ শরীফকে কেন অযোগ্য ঘোষণা করা সঠিক নয় সে বিষয়ে রিভিউ পিটিশনে ১৯টি কারণ তুলে ধরেছেন তার আইনজীবী। এছাড়া, রিভিউ পিটিশনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না আসা পর্যন্ত ২৮ জুলাইয়ের রায় স্থগিত রাখার আবেদন জানিয়েছেন তিনি।

তবে আইন বিশেষজ্ঞরা বলছেন, নওয়াজ শরীফের বিরুদ্ধে দেয়া আদালতের রায় পরিবর্তন হওয়ার তেমন কোনো সম্ভাবনা নেই। এর প্রধান কারণ হচ্ছে- যে বেঞ্চ রায় দিয়েছিল, রিভিউ পিটিশনের শুনানি ও রায় সেই একই বেঞ্চে হওয়ার কথা; এটা সবসময় নির্ধারিত থাকে।

print

LEAVE A REPLY