১১ই অক্টোবর ফ্রাঙ্কফুর্টে শুরু হচ্ছে পৃথিবীর বৃহত্তম আন্তর্জাতিক বই মেলা

প্রতি বছরের মতো এবারও ১১ই অক্টোবর জার্মানির ফ্রাঙ্কফুর্টে শুরু হচ্ছে আন্তর্জাতিক বই মেলা ২০১৭। ১০ ই অক্টোবর মেলা উদ্বোধন হবে মেলার ভেতর কংগ্রেস সেন্টারে। জার্মান চ্যান্সেলর এঞ্জেলা মারকেল এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোন এই বছর মেলা উদ্বোধনের কথা রয়েছে।

পৃথিবীর প্রায় সবকটি দেশ থেকে সাত হাজার বইয়ের স্টল হবে এই মেলায়। এবার মেলায় গেস্ট অব অনার হচ্ছে ফ্রান্স। বাংলাদেশ থেকেও আসছেন বাংলাদেশ ক্রিয়েটিভ সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি মাজহারুল ইসলাম এবং সাধারন সম্পাদক কামরুল ইসলাম শায়কের নেতৃত্বে ৭ সদস্যের প্রতিনিধি দল। আরও আসছেন লেখক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মঞ্জুরুল ইসলাম। 

এই বই মেলায় এবার মেলা কতৃপক্ষের অফিসিয়াল গেস্ট হচ্ছেন আগামী প্রকাশনীর ম্যানেজিং ডিরেক্টর মিতিয়া ওসমান। অঙ্কুর প্রকাশনীর স্বত্বাধিকারি মেসবাহ উদ্দিন প্রতিবারই আসেন এই মেলায় এবং এবারও আসছেন। সাংস্কৃতিক মন্ত্রণালয়ের সহযোগিতায় এই মেলায় সৃজনশীল প্রকাশক সমিতি দুবছর যাবত অংশ নিচ্ছে।

দু বছর আগে এই মেলায় সাংস্কৃতিক মন্ত্রী আসাদুজ্জামান নূর এবং প্রধানমন্ত্রীর প্রয়াত বিশেষ সহকারী মাহাবুব শাকিল এসেছিলেন।


কলকাতা থেকে আসছে আনন্দ পাবলিশার্স প্রতিবারের মতোই। আনন্দ পাবলিশার্সের ম্যানেজিং ডিরেক্টর সুবীর মিত্র জানিয়েছেন তিনি অথবা তার সহকারী উজ্জ্বল সিনহা এই মেলায় যোগ দেবেন।

এই মেলাকে ঘিরে প্রবাসী বাঙ্গালিদের মধ্যেও ব্যাপক উৎসাহ উদ্দীপনার সৃষ্টি হয়। শনি এবং রবিবার এই মেলা সাধারন দর্শকদের জন্য খুলে দেয়া হয়। কয়েক লক্ষ ভিজিটর এই সময়ে মেলায় টিকেটের বিনিময়ে যোগ দেয়। মেলাকে ঘিরে ফ্রাঙ্কফুর্ট এবং আশেপাশের শহর গুলোর সকল হোটেল বিদেশী লেখন এবং প্রকাশকে ভরে যায়। হোটেল ছাড়াও পেয়েইং গেস্ট হিসেবে মেলায় আগত অতিথিরা অনেকের বাড়ীতে অবস্থান করে।

উল্লেখ্য, জার্মানির ফ্রাঙ্কফুর্টের এই বই মেলাকে পৃথিবীর বৃহত্তম বই মেলা বলা হয়ে থাকে।

হাবীব বাবুল,
জার্মানি প্রবাসী লেখক ও রাজনৈতিক বিশ্লেষক

print

LEAVE A REPLY