সরকার বিচার বিভাগকে অপমানিত করেছে: মওদুদ

প্রধান বিচারপতিকে নিয়ে মিথ্যাচার করে সরকার পুরো বিচার বিভাগকে অপমানিত করেছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

শনিবার দুপুরে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ভবনে এক প্রতিক্রিয়ায় তিনি এ মন্তব্য করেন।

ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, প্রধান বিচারপতিকে নিয়ে সরকারের উচ্চ পর্যায় থেকে যেসব মিথ্যাচার করছে তাতে বিচার বিভাগকে অপমানিত করা হয়েছে। সুপ্রিমকোর্টের ভাবমূর্তি এ সরকার সম্পূর্ণভাবে ধূলিস্যাৎ করেছে।

সাবেক এ আইনমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের প্রধান বিচারপতি বিদেশ যাওয়ার আগে তার বাসভবনের সামনে একটা লিখিত বক্তব্য দিয়ে গেছেন। ওই বক্তব্যের মাধ্যমে আজকে দুটি জিনিস প্রমাণিত হলো’।

‘একটি হলো- ২ অক্টোবর লেখা আইনমন্ত্রী যে চিঠি দেখিয়েছেন, সে চিঠি প্রধান বিচারপতি লেখেননি এবং তিনি তাতে সইও করেননি। আর দ্বিতীয়টি হলো- প্রধান বিচারপতি কখনোই অসুস্থ ছিলেন না। তিনি সম্পূর্ণ সুস্থ। আর সে কথা নিজ মুখেই জাতির কাছে বলে গেছেন প্রধান বিচারপতি’, বলেন তিনি।

সাবেক এ আইনমন্ত্রী বলেন, ‘সংবিধানের ১০৫ অনুচ্ছেদ অনুযায়ী আইনি সহায়তা না নিয়ে রিভিউ করার সুযোগ থাকা সত্ত্বেও প্রধানমন্ত্রী এবং অন্য মন্ত্রীরা যে বক্তব্য দিয়েছেন তাতে এটাই প্রমাণিত হয়, বর্তমান সরকার স্বাধীন বিচার বিভাগে বিশ্বাস করে না। সুপ্রিমকোর্টের ভাবমূর্তি, মর্যাদা, সম্মানে তারা বিশ্বাস করে না। সেটাই বিচারপতি সিনহা কালকে যাওয়ার সময় নিশ্চিত করে গেছেন’।

এক প্রশ্নের জবাবে মওদুদ বলেন, প্রধান বিচারপতি অত্যন্ত সাহসিকতার পরিচয় দিয়েছেন। তিনি অত্যন্ত সুস্পষ্ট করে বলেছেন- আমি স্বেচ্ছায় যাচ্ছি। ওনি ওনার কথাটা জাতির কাছে তুলে ধরেছেন। বিচার বিভাগের স্বাধীনতা থাকবে কি না- সেটা নিয়েও তিনি সন্দেহ প্রকাশ করেছেন।

print

LEAVE A REPLY