ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ জিতে নিল ইংল্যান্ড

প্রত্যাবর্তনের রূপকথা লিখে ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ জিতে নিল ইংল্যান্ড। আরও একবার তীরে এসে তরী ডুবল স্পেনের।

শনিবার কলকাতার যুবভারতী স্টেডিয়ামে চরম নাটকীয় ফাইনালে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত স্পেনকে ৫-২ গোলে বিধ্বস্ত করে প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ট্রুফি উঁচিয়ে ধরে ইংলিশ সিংহশাবকরা।

এ বছর অনূর্ধ্ব-১৭ ইউরোর ফাইনালে স্পেনের কাছে টাইব্রেকারে হেরেছিল ইংল্যান্ড। কাল তার মধুর প্রতিশোধ নিলেন ব্রিউস্টাররা।

এ নিয়ে চতুর্থবারের মতো অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ফাইনালে উঠেও শিরোপা জেতা হল না স্পেনের।

অথচ লা রোজাদের শুরুটা হয়েছিল স্বপ্নের মতো। সার্গিও গোমেজের জোড়া গোলে ৩১ মিনিটের মধ্যেই ২-০তে এগিয়ে যায় স্পেন। বিরতির ঠিক আগে ব্যবধান কমান টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা রিয়ান ব্রিউস্টার (আট গোল)।

আগের দু’ম্যাচে হ্যাটট্রিক করা এই লিভারপুল ফরোয়ার্ড দ্বিতীয়ার্ধে আর গোল না পেলেও ইংল্যান্ডের গতিময় ফুটবলের সামনে মুখ থুবড়ে পড়ে স্পেনের টিকিটাকা ছন্দ।

৬৯ ও ৮৮ মিনিটে জোড়া গোল করেন ফাইনালের হিরো ফোডেন। ইংল্যান্ডের বাকি দুই গোলদাতা গিবস-হোয়াইট ও মার্ক গুই। একই বছরে অনূর্ধ্ব-২০ ও অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ জিতে নতুন ইতিহাস গড়ল ইংল্যান্ড।

সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে হেরে শিরোপাস্বপ্ন শেষ হয়ে গেলেও ভারত থেকে একেবারে শূন্য হাতে ফিরতে হচ্ছে না ব্রাজিলকেও। শনিবার স্থান নির্ধারণী ম্যাচে মালিকে ২-০ গোলে হারিয়ে ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে তৃতীয় হয়েছে ব্রাজিল। অ্যালান ও ইউরি আলবার্তোর গোলে ব্রাজিল হারায় মালিকে। এএফপি।

print

LEAVE A REPLY