ক্ষেপণাস্ত্র তৈরি করেছি, করছি এবং করব: ইরানের প্রেসিডেন্ট

ইরানের ক্ষেপণাস্ত্র উৎপাদন নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আপত্তির কড়া জবাব দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি।

শনিবার ইরানের সংসদে বক্তব্য দেয়ার সময় হাসান রুহানি যুক্তরাষ্ট্রের সমালোচনা ও ক্ষেপণাস্ত্র নিয়ে সমঝোতার প্রস্তাবকে ‘পাগলামি’ বলে আখ্যায়িত করেন।

ক্ষেপণাস্ত্র নিয়ে কোনো আপস হবে না জানিয়ে তিনি বলেন, ইরান ক্ষেপণাস্ত্র তৈরি করেছে, বর্তমানেও তৈরি করছে এবং ভবিষ্যতেও তৈরি করবে। ইরান যে ক্ষেপণাস্ত্র তৈরি করছে- তা আন্তর্জাতিক আইন লংঘন করে না। ইরান নিজেদের প্রতিরক্ষার স্বার্থে ক্ষেপণাস্ত্র তৈরি করছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ট্রাম্প কর্তৃক ইরানের ক্ষেপণাস্ত্র প্রযুক্তির সমালোচনা করে দেয়া বক্তব্যের পরপরই ইরানের প্রেসিডেন্ট এই কঠোর বার্তা দিল।

ট্রাম্প দীর্ঘদিন ধরে ইরানের ক্ষেপণাস্ত্র প্রযুক্তি নিয়ে সমালোচনা করে আসছে। সাবেক প্রেসিডেন্ট ওবামার সময়ে ইরান-যুক্তরাষ্ট্র যে সমঝোতা হয়েছিল তা বাতিল করতেও বেশ সরব ট্রাম্প।

ওই চুক্তি অনুযায়ী ইরান তার পরমাণু প্রকল্প সীমিত করে এবং যুক্তরাষ্ট্র দেশটির ওপর থেকে অবরোধ প্রত্যাহার করে নেয়।

ট্রাম্পের অভিযোগ, ইরান তার ক্ষেপণাস্ত্র প্রযুক্তির উন্নয়নের মাধ্যমে পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করছে। কিন্তু ইরান সবসময়ই তা অস্বীকার করছে। ইরানের বক্তব্য, প্রতিরক্ষা ও জ্বালানি খাতের উন্নয়নের জন্য ক্ষেপণাস্ত্র ও পরমাণু প্রযুক্তি উন্নত করা হচ্ছে।

এদিকে শনিবার ইরানের ব্রিগেডিয়ার জেনারেল আহমেদ রেজাও ক্ষেপণাস্ত্র নিয়ে কোনো আপস হবে না বলে জানান। তিনি বলেন, আমাদের ক্ষেপণাস্ত্র প্রযুক্তি আপসযোগ্য নয়।

print

LEAVE A REPLY