নীলক্ষেতে ঢাবি অধিভুক্ত ৭ কলেজ শিক্ষার্থীদের রাস্তা অবরোধ

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। দুই দফা দাবিতে রাজধানীর নীলক্ষেত মোড়ে সড়ক অবরোধ করেছেন। এসময় নিউমার্কেট-নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। এ সময় পরীক্ষার ফল প্রকাশসহ বিভিন্ন দাবিতে তারা স্লোগান দেন।

বৃহস্পতিবার সকাল ১১টার দিকে মানববন্ধন করেন তারা। এরপর থেকে তারা ওই সড়ক অবরোধ করে বিক্ষোভ-মিছিল করছেন। ফলে ঢাকা বিশ্ববিদ্যাল ও এর আশপাশের রাস্তাগুলোয় তীব্র যানজটের সৃষ্টি হয়। লোকজনকে পোহাতে হচ্ছে চরম ভোগান্তি।

দাবিগুলোর মধ্যে রয়েছে, ২০১৪-১৫ সেশনের ফলাফল জানুয়ারির মধ্যে প্রকাশ করা ও মার্চের মধ্যে তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন দেওয়া।

উল্লেখ্য, গতবছর ফেব্রুয়ারিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা সাতটি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করার ঘোষণা দেয়া হয়। এগুলো হল- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে আসার পর পরীক্ষা ও ফল প্রকাশ নিয়ে নানা জটিলতা তৈরি হয়। পরীক্ষার সময়সূচি (রুটিন) না দেয়ায় শিক্ষার্থীরা বেশ দফায় আন্দোলনে নামেন।

গত বছর ২০ জুলাই পরীক্ষার রুটিনসহ পাঁচ দফা দাবিতে শাহবাগে বিক্ষোভের সময় পুলিশ বাধা দেয়। এ সময় পুলিশের ছোড়া টিয়ার শেলের আঘাতে চোখ হারান তিতুমীর কলেজের অনার্স তৃতীয় বর্ষের ছাত্র সিদ্দিকুর রহমান। ওই বিক্ষোভের ২৩ দিনের মাথায় পরীক্ষার রুটিন দেয়া হয়।

print

LEAVE A REPLY