সিরিয়ায় ভয়াবহ অভিযানের প্রস্তুতি

সিরিয়ার পূর্ব ঘৌটায় বিদ্রোহী গোষ্ঠী জাইশুল ইসলাম তাদের নিয়ন্ত্রণাধীন দৌমা শহর হস্তান্তর করতে অস্বীকৃতি জানিয়েছে। ফলে ওই এলাকায় বড় ধরনের অভিযান চালানোর জন্য প্রস্তুতি নিচ্ছে আসাদ সরকারের সেনাবাহিনী। দেশটির সরকারপন্থী সংবাদপত্র আল-ওয়াতান বৃহস্পতিবার এ খবর দিয়েছে।

রাশিয়া সমর্থিত সিরীয় সেনাবাহিনীর কাছে পরাজয়ের পর পূর্ব ঘৌটার অন্য সব বিদ্রোহী এলাকা ত্যাগ করেছে। ফলে দীর্ঘদিন ধরে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাটিতে আবারো প্রেসিডেন্ট বাসার আল আসাদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হয়েছে।

কিন্তু পূর্ব ঘৌটার দৌমা এলাকাটি এখনো জাইশুল ইসলামের নিয়ন্ত্রণে রয়েছে। ওই গোষ্ঠীটি বলেছে, তারা দৌমাতেই থাকবে। সেখানে প্রায় এক লাখ বেসামরিক নাগরিক অবস্থান করছে। ইতিমধ্যে সরকারি বাহিনী এলাকাটি ঘিরে ফেলেছে।

খবরে বলা হয়, ‘যদি জাইশুল ইসলামের সন্ত্রাসীরা যদি শহরটি হস্তান্তর করে সেখান থেকে চলে না যায়, তাহলে ঘৌটায় মোতায়েনকৃত সেনারা দৌমায় বড় ধরনের অভিযানের চালাবে।’

নাম প্রকাশ না করার শর্তে একজন সিরীয় কর্মকর্তা বলেন, সেখান পরিস্থিতি এখন খুবই স্পর্শকাতর পর্যায়ে রয়েছে। বিস্তারিত কোনো তথ্য না জানিয়ে ওই কর্মকর্তা বলেন, ‘এই দুই দিনেই নিষ্পত্তি হবে।’ জাইশুল ইসলাম মঙ্গলবার বলেছে, রাশিয়া এখনো দৌমার বিষয়ে কোনো প্রস্তাব দেয়নি। দামেস্ক ও মস্কোর বিরুদ্ধে সেখান থেকে লোকজনকে সরিয়ে দিয়ে জনসংখ্যাতাত্ত্বিক পরিবর্তন করার অভিযোগ আনে তারা।

print

LEAVE A REPLY