ম্যাটিসকে জিনপিং এক ইঞ্চি মাটিও ছাড়বে না চীন

‘চীন শান্তি রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ। বিশ্বে যুদ্ধ বাধানোর কোনো ইচ্ছাও তাদের নেই। কিন্তু সীমান্ত রক্ষার প্রশ্নে ভ‚খণ্ডের এক ইঞ্চি মাটিও ছাড়বে না চীন।’

বুধবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিসকে তা স্পষ্ট জানিয়ে দিলেন চীনের আজীবন প্রেসেডিন্ট শি জিনপিং।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিসের সঙ্গে বৈঠকের পর এ কথা বলেন জিনপিং। বাণিজ্যে পাল্টাপাল্টি শুল্ক আরোপ ও দক্ষিণ চীন সাগরে চীনের স্থাপনা তৈরি নিয়ে দু’দেশের মধ্যে সম্পর্কের অবনতির মধ্যেই চীন সফরে গেলেন ম্যাটিস। ২০১৪ সালের পর প্রথম কোনো প্রতিরক্ষামন্ত্রী হিসেবে চীন সফর করেছেন তিনি।

শি জিনপিং বলেন, চীন নিজেদের রাষ্ট্রের সীমানা বাড়াতে চাইছে না, উপনিবেশও গড়তে চাইছে না। তবে নিজেদের সার্বভৌমত্বের বিষয়ে তাদের অবস্থান খুবই স্পষ্ট। তিনি বলেন, ‘আমরা আমাদের এক ইঞ্চিও ছাড় দেব না। একইসঙ্গে, অন্য কারও ছোট অংশও আমরা দখল করব না।’

তিনি মন্তব্য করেন, প্রশান্ত মহাসাগর এত বড় যে যুক্তরাষ্ট্র বা চীনসহ সবাই এর সুবিধা ভোগ করতে পারে।

সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম স্ট্রেইট টাইমস জানায়, দক্ষিণ চীন সাগরের প্রায় পুরোটা অংশই চীন দখল করে রাখায় এতে ব্রুনাই, মালয়েশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম ও তাইওয়ানের দাবি করা অংশ থাকছে না।

চীনা বিশেষজ্ঞরা মনে করছেন, মূলত দুই দেশের সমঝোতায় আসার চেষ্টার প্রতিফলন ঘটেছে পেন্টাগন প্রধানের এই সফর।

শি জিনপিং বলেন, দুই দেশেরই উচিত পারস্পরিক শ্রদ্ধাবোধ বজায় রেখে নিজেদের জন্য সর্বোচ্চ সুবিধাজনক একটি দ্বিপাক্ষিক সম্পর্ক গড়ে তোলা। সামরিক সম্পর্কও এতে ভ‚মিকা রাখতে পারে।

ম্যাটিসও প্রায় একইভাবে বলেন, যুক্তরাষ্ট্র সামরিক ও দ্বিপাক্ষিক সম্পর্কের ওপর জোর দিচ্ছে।

এর আগে মঙ্গলবার চীনা প্রতিরক্ষামন্ত্রী জেনারেল উই ফেঙ্গের সঙ্গে দেখা করেছেন ম্যাটিস।

print

LEAVE A REPLY