সুইসদের কাঁদিয়ে শেষ আটে সুইডেন

এ যেন ফেবারিটদের পতনের বিশ্বকাপ! ইতিমধ্যে বিদায় নিয়েছে সাবেক তিন বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি, আর্জেন্টিনা ও স্পেন। বিদায়ঘণ্টা বেজেছে শক্তিশালী পর্তুগালের। এবার সেই তালিকায় যোগ দিল সুইজারল্যান্ড। কাগজে-কলমে শক্তিমত্তায় এগিয়ে ছিল সুইসরা।

তবে মাঠের খেলায় এর প্রমাণ পাওয়া গেল না। একচেটিয়া আধিপত্য বিস্তার করে খেলে গেল সুইডেন। শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়ল সুইডিশরা। সুইজারল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠে গেছে তারা। এ নিয়ে ২৪ বছর পর ফুটবলের সর্বোচ্চ আসরের শেষ আটে খেলার যোগ্যতা অর্জন করল সুইডেন ।

কোয়ার্টারে ওঠার লড়াইয়ে সেন্ট পিটার্সবার্গে মুখোমুখি হয় সুইডেন-সুইজারল্যান্ড। শুরু থেকেই আক্রমণ দাগাতে থাকে সুইডিশরা। সেখানে রক্ষণ সামলানোর দিকেই বেশি মনোযোগ দেয় সুইসরা। ৮ মিনিটে প্রথম সুযোগ পায় সুইডেন। তবে লক্ষ্যভেদ করতে পারেননি মার্কাস বার্গ। ২৭ মিনিটে দারুণ সুযোগ পায় হলুদ জার্সিধারীরা। লক্ষ্যে দুর্দান্ত শট নেন বার্গ। তবে সেই দুরন্ত শট বাঁয়ে ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন প্রতিপক্ষ গোলকিপার ইয়ান সমার।

৩৮ মিনিটে কাউন্টার অ্যাটাকে উঠে সুইজারল্যান্ড। গোলও পেয়ে যেতে পারত সুইসরা। কিন্তু সহজ সুযোগ নষ্ট করেন ব্লেরিম ডিযেমাইলি। মিনিট দুয়েক ফের সুযোগ পায় সুইডেন। এবার তাদের হতাশ করেন আলবিন ইকডাল। এতে গোলশূন্য অবস্থায় শেষ হয় প্রথমার্ধ।

প্রথমার্ধে বল দখলে এগিয়ে ছিল সুইডেন। বিরতির পরও সেই ধারা বজায় রাখে তারা। এবার আর বিমুখ হতে হয়নি তাদের। ৬৬ মিনিটে দলকে লিড এনে দেন ইমিল ফোর্সবার্গ।

print

LEAVE A REPLY