আ’লীগ একবার বিদায় হলে আর ফিরে আসতে পারবে না: বদরুদ্দীন উমর

প্রবীণ রাজনীতিবিদ ও জাতীয় মুক্তি কাউন্সিলের সভাপতি বদরুদ্দীন উমর বলেছেন, যে পরিস্থিতির উদ্ভব হয়েছে, এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে নির্বাচন হলেও আওয়ামী লীগের অবস্থা মালদ্বীপের চেয়ে কঠিন হবে। তারা আরও বেশি বিপদের মধ্যে পড়বে।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আর আওয়ামী লীগ একবার বিদায় হলে জীবনেও আর ফিরে আসতে পারবে না।

মুক্তি কাউন্সিল বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করেছে। এতে তারা সব রাজনৈতিক দলের সম্মতিতে অস্থায়ী সরকার গঠনের দাবি জানিয়েছে।

লিখিত বক্তব্যে সংগঠনের বিভিন্ন দাবি তুলে ধরে সংগঠনটির সম্পাদক ফয়জুল হাকিম বলেন, অবিলম্বে বর্তমান সরকারকে পদত্যাগ করতে হবে। জাতীয় সংসদ ভেঙে দিতে হবে এবং সব রাজনৈতিক দলের সম্মতিতে অস্থায়ী সরকার গঠন করতে হবে।

সংগঠনটি ওই অস্থায়ী সরকারের কাছে শুধু নির্বাচন আয়োজন করাই নয়, আরও বেশ কিছু দাবি জানিয়েছে।

এসব দাবির মধ্যে রয়েছে- সভা-সমাবেশ ও মিছিল, মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে হবে। গুম ও বিচারবহির্ভূত হত্যার বিচারের জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠন করতে হবে।

সংবাদপত্রসহ সব ধরনের গণমাধ্যমের ওপর সরকারি হস্তক্ষেপ বন্ধ করতে হবে। সভা–সমাবেশে পুলিশের বাধা প্রদানের আইনগত ক্ষমতা বাতিল করতে হবে।

অস্থায়ী সরকারের ফর্মুলা কী হবে তা জানতে চাইলে বদরুদ্দীন উমর ১৯৯০ সালের মতো এ ধরনের সরকার গঠনের ওপর গুরুত্বারোপ করেন। তিনি প্রশ্ন রাখেন- ‘৯০ সালে কীভাবে হয়েছিল? সেটি কি সংবিধানে ছিল?

print

LEAVE A REPLY